ঢাকাসোমবার , ২৯ জুন ২০২০
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীতে ৪০ টাকার কাঁচা মরিচের দাম বেড়ে ১৬০ টাকা কেজি!

omor faruk
জুন ২৯, ২০২০ ১২:০৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর বাজারগুলোতে হঠাৎ করে বাড়তে শুরু করেছে কাঁচা মরিচের দাম। মাত্র ৩৫ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হওয়া কাঁচামরিচের দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজিতে। অথচ মাত্র দুদিন আগেও কাঁচা মরিচ রাজশাহী মহানগরীর বাজারগুলোতে ৩) থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল। আর ১০ টাকা পোয়া হিসেবেও বিক্রি হয়। কেউ এক কেজি নিলে দাম ধরা হতো ৩০ টাকা কেজি। আর সেই মরিচের দাম হঠাৎ করে বেড়ে হয়েছে ১৪০/১৬০ টাকা কেজি। হঠাৎ করেই দাম বেড়ে যাওয়ার কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা এর সদুত্তর দিতে পারেনি।

তবে খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে দাম বেশি তাই খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। কম দামে পেলে তারা কম দামে বিক্রি করতে পারবেন। বেশি দামে কেনা মরিচ কম দামে বিক্রি করার সুযোগ নেই। খোঁজ নিয়ে জানা গেছে, গত তিন থেকে চার মাস ধরে রাজশাহী মহানগরের বাজারগুলোতে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল বিভিন্ন গুণের অধিকারী কাঁচামরিচ। কমদামে কাঁচামরিচ বিক্রি হওয়ায় মানুষ শুকনো মরিচের চাইতে কাঁচামরিচের দিকেই বেশি ঝুঁকে পড়ে। কারণ কাঁচামরিচ বিভিন্ন গুণের অধিকারী ও স্বাস্থ্যের জন্য উপকারী। দীর্ঘদিন ধরে রাজশাহী মহানগরীর বাজারগুলোতে এই উপকারী কাঁচা মরিচ ৩০ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল।

হঠাৎ করে শনিবার ও রোববার থেকে তা বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকা কেজিতে। এতে নিম্নআয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। করোনা পরিস্থিতির মধ্যে নিম্ন আয়ের মানুষেরা কাজ না থাকায় বিপাকে পড়েছেন। সবজির দাম বেড়ে যাওয়ার কারণে তারা এখন আরো বিপাকে পড়েছেন। তারপরও নিত্যপ্রয়োজনীয় সবজির দাম বেড়ে যায় আরো সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা। রোববার নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, নিত্য প্রয়োজনীয় সব্জিসহ শরীরের জন্য উপকারী এই কাঁচামরিচ ১৪০ থেকে ১৬০ টাকা কেজিতে বিক্রি করছেন ব্যবসায়ীরা। যারা এর আগে দাম কম হওয়ায় বেশি কিনতেন তারা কম কিনছে। সবজি কিনতে আসা এক ক্রেতা অভিযোগ করে বলেন, শুধু

কাঁচামরিচ নয় শনিবার ও রোববার থেকে রাজশাহী মহানগরীতে বিভিন্ন সবজির দাম বেড়েছে। এগুলো নাগালের বাইরে চলে যাওয়ার আগে এখনি মনিটরিং করা প্রয়োজন। যাতে আমাদের মত নিম্নআয়ের মানুষেরা বভোগান্তি ও বিপাকে না পড়েন। ব্যবসায়ীদের সাথে কথা হলে তারা বলেন, পাইকারি বাজারে হঠাৎ করেই কাঁচা মরিচের দাম বেড়ে গেছে। দাম বেড়ে যাওয়ায় তারাও খুচরা বাজারে বেশি দামে বিক্রি করছেন। কম দামে কিনতে পারলে কম দামে বিক্রি করা সম্ভব হবে।

এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।