ঢাকাবৃহস্পতিবার , ৪ এপ্রিল ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ময়মনসিংহ সিটি ভোট ভোট: প্রার্থী হতে ছাড়তে হবে পদ

omor faruk
এপ্রিল ৪, ২০১৯ ১১:০২ পূর্বাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা ডেস্ক :

আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচনে প্রার্থী হতে চাইলে সব স্থানীয় সরকার প্রধানদের পদ ছাড়তে হবে। তবে সদস্যরা স্বপদে থেকেই ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ন সচিব ফরহাদ আহম্মদ খান জানিয়েছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর প্রধানরা নিজেদের পদে থেকে সিটি নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। এমন নির্দেশনা বাস্তবায়নের জন্য রিটার্নিং কর্মকর্তাদের এরইমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনাটি বুধবার (০৩ এপ্রিল) পাঠিয়েছেন ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান।

এতে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ৯ ধারা অনুযায়ী, ‘কোনো ফৌজদারি বা নৈতিক স্খলনজনিত অপরাধে দোষী সাব্যস্ত হইয়া অনন্য দুই বছর কারাদণ্ডে দণ্ডিত হন এবং মুক্তিলাভের পর পাঁচ বছর অতিবাহিত না হয়ে থাকলে তিনি প্রার্থী হতে পারবেন না। আর প্রজাতন্ত্রের বা সিটি করপোরেশনের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত থাকলেও প্রার্থী হতে পারবেন না।’

এছাড়া ‘মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণের অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে ঐ ব্যক্তি নির্বাচনের প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে ইচ্ছুক হলে তাকে পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে। কাউন্সিলর পদপ্রার্থীর লাভজনক পদে সার্বক্ষণিক বিধায় তাদের পদত্যাগ না করে নির্বাচনে প্রার্থী হতে আইনগত কোনো বাধা থাকবে না।’

আইনে বলা আছে, সরকারের সংবিধিবদ্ধ কোনো প্রতিষ্ঠানে লাভজনক কোনো পদে থাকলে সিটি নির্বাচনের প্রার্থী হতে পারবেন না। লাভজনক বলতে স্থানীয় সরকার প্রধানদের তথা ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যান, সিটি ও পৌরসভার মেয়রের পদকে বোঝানো হয়েছে।

আগামী ৫ মে এমসিসি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৮ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৫ মে।

নতুন এই সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে ১৩০টি কেন্দ্রের সবগুলোতে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করা হবে।

এমসিসি দেশের ১২তম এবং সর্বশেষ সিটি করপোরেশন। ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছে এ সিটি।

২০১৮ সালের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ‘ময়মনসিংহ পৌরসভা’কে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয় সরকার। একই বছরের ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার।

গেজেট অনুযায়ী ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াটখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা, ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগড়হর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০ দশমিক ১৭৩ কিলোমিটার।

খবর ২৪ ঘণ্টা/আর

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।