ঢাকামঙ্গলবার , ৫ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে ওআইসি

অনলাইন ভার্সন
মার্চ ৫, ২০১৯ ৩:১০ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় মিয়ানমারের বিরুদ্ধে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গ্রহণ করেছে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি। ওই প্রস্তাবে ‘ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস’-এ রোহিঙ্গা জনগোষ্ঠীর আইনি অধিকার প্রতিষ্ঠা, জবাবদিহিতা ও ন্যায়বিচারের প্রশ্নটি তুলে ধরতে আইনি প্রক্রিয়া প্রহণের কথা রয়েছে।

শনিবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত ওআইসির ৪৬তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন এই প্রস্তাব গৃহীত হয়। সোমবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে দীর্ঘ আলাপ-আলোচনার পর মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধ ও মানবাধিকার লংঘনের ঘটনায় জবাবদিহিতা নিশ্চিতকরণে ‘ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস’-এর মাধ্যমে আইনি প্রক্রিয়া গ্রহণের লক্ষ্যে এই প্রস্তাবটি গ্রহণ করা হয়।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের নেতৃত্বে একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদল এই সম্মেলনে যোগদান করে এবং বিশেষ কমিটির আলোচনায় অংশ নেয়।

উল্লেখ্য, একটি দশ-সদস্য বিশিষ্ট উচ্চক্ষমতাসম্পন্ন মন্ত্রী পর্যায়ের কমিটির মাধ্যমে গাম্বিয়া এই প্রক্রিয়ার নেতৃত্ব দিয়েছে। গত ফেব্রুয়ারি মাসের ১০ তারিখে গাম্বিয়ার বানজুলে এই কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যে পাশবিক সেনা অভিযানের মুখে ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে রোহিঙ্গারা। গত ১৮ মাসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সাত লাখের বেশি রোহিঙ্গা। এর আগে থেকেই এখানে অবস্থান করছে চার লাখ রোহিঙ্গা।

এর আগে জাতিসংঘ এই সামরিক অভিযানকে ‘জাতিগত শুদ্ধি অভিযান’এবং অন্যান্য মানবাধিকার গ্রুপ ‘গণহত্যা’হিসেবে অভিহিত করেছে।

সূত্র: পার্সটুডে খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।