সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২০ জুলাই ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ভ্যাপসা গরম ও বিদ্যুতের ঘন ঘন যাতায়াতে নাজেহাল রাজশাহীবাসী

omor faruk
জুলাই ২০, ২০১৮ ৮:২৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
সূর্যের প্রখরতায় ভ্যাপসা গরম ও ঘন ঘন বিদ্যুতের লোডশেডিংয়ে নাজেহাল হয়ে পড়েছেন রাজশাহী মহানগর ও জেলার বাসিন্দারা। গত কয়েকদিন দিন ধরেই রাজশাহী মহানগর ও আশেপাশের উপজেলায় পড়ছে তীব্র তাপদাহ। একদিকে তাপদাহ অন্যদিকে বিদ্যুতের ঘন ঘন যাতায়াত দুইয়ে মিলে নগরবাসী চরম নাজেহাল অবস্থার মধ্যে পড়েছেন। ব্যহত হচ্ছে স্বাভাবিক জনজীবন। বেশি সমস্যার মধ্যে পড়েছেন খেটে খাওয়া দিনমজুর ও শ্রমিকরা। কারণ তারা বেশি সময় ধরে রাস্তায় থাকতে পারছেন না। আর শ্রম না দিলে ছেলেমেয়েদের মুখো খাবার তুলে দেওয়ায় দুস্কর হয়ে পড়বে এ জন্য তীব্র গরমের মধ্যে কাজ করতে হচ্ছে তাদের।

আমন ধান রোপনের সময় হলেও এবার মৌসুমে চাহিদা অনুযায়ী বৃষ্টির দেখা নেই। বৃষ্টি না হওয়ায় আমন রোপনে সমস্যার মধ্যে পড়তে হচ্ছে কৃষকদের। মাঝেমধ্যে বৃষ্টি আসলেও তা প্রয়োজনের তুলনায় খুব কম। এ কারণে সুর্যের প্রখরতা কমছে না। সূর্যের প্রখরতা না কমায় তীব্র তাপদাহ পড়ছে। তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছেন সাধারণ মানুষজন। তাদাহের সাথে সাথে দিনরাত বিদ্যুতের আসা যাওয়া চলেছেই। একবার বিদ্যুৎ গেলে ঘণ্টাব্যাপী সরবরাহ দেওয়া হচ্ছে না। গত বৃহস্পতিবার রাত ১১ টা থেকে শুক্রবার সকাল পর্যন্ত নগরীর হড়গ্রাম পূর্বপাড়া এলাকায় অন্তুত ১০ বার বিদ্যুৎ টেনে নেওয়া হয়েছে বলে অভিযোগ করা হয়।

ওই এলাকার হালিমা নামের এক বাসিন্দা অভিযোগ করে বলেন, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ৮-১০ বার বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এতে রাতভর সমস্যার মধ্যে পড়তে হয়েছে। অন্যদিকে প্রচ- গরম। তবে নগরীর মধ্য এলাকায় খুব বেশি লোডশেডিং ছিলনা এলাকাবাসী জানিয়েছে। সাইফুর নামের এক রিক্সাচালক বলেন, সকাল থেকেই প্রচুর গরম লাগছে। গরমের কারণে রাস্তায় থাকা কঠিন হয়ে যাচ্ছে। দুপুর হলেতো বের হওয়া যাচ্ছে না। তবে রাস্তায় বের না হয়ে উপায়ও নেই। তাই বাধ্য হয়েই বের হতে হচ্ছে। এ ছাড়া জেলার ৯টি উপজেলাতেও প্রচুর গরম পড়ছে। সেই সাথে বিদ্যুতের ব্যাপক লোডশেডিং চলছে। গত বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস। তবে শুক্রবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ০৯ ডিগ্রী সেলসিয়াস।

রাজশাহী নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির সাথেস যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গত বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস। শুক্রবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ০৯ ডিগ্রী সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯৫ শতাংশ ও সন্ধ্যা ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৭৪ শতাংশ।

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।