সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ১৫ মে ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ভোটকে ঘিরে খুলনায় উৎসবের আমেজ

অনলাইন ভার্সন
মে ১৫, ২০১৮ ১১:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.ডেস্ক: সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষ্যে উৎসবের নগরীতে পরিণত হয়েছে খুলনা। মঙ্গলবার সকাল আটটা থেকে শুরু হয়ে এই ভোটগ্রহন চলবে বিকাল চারটা পর্যন্ত। এই নির্বাচনের মাধ্যমেই খুলনা সিটির জনগণ বেছে নেবেন একজন মেয়র এবং ৪১ জন কাউন্সিলর।

এদিন সকাল সাড়ে সাতটার পরই কেন্দ্রগুলোতে ভোট দেয়ার জন্য লাইন দিতে দেখা যায়। ভোটারদের আগেই কেন্দ্রে চলে যান নির্বাচনী কর্মকর্তারা। আগের দিন বিকালের মধ্যেই কেন্দ্রগুলোতে পৌঁছে যায় ভোটের সামগ্রী।

সকালে ভোটারদের উপস্থিতি তুলনামূলক কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন কেন্দ্রে আসতে শুরু করেছেন ভোটাররা। নগরীর বিভিন্ন কেন্দ্র ঘুরে এখন পর্যন্ত নারী ভোটারের সংখ্যাই বেশি দেখা গেছে।

স্থানীয় সরকার নির্বাচন হলেও এই নির্বাচনের দিকে পুরো দেশের নজর। দলীয় প্রতীকে নৌকা ও ধানের শীষের এই লড়াই বড় দু’টি রাজনৈতিকে দলের জনপ্রিয়তা প্রমাণের একটি সুযোগ।

নির্বাচনে মেয়র পদে লড়ছেন মোট পাঁচ জন প্রার্থী। আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক নৌকা, বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ধানের শীষ, ইসলামী আন্দোলনের মুজ্জাম্মিল হক হাত পাখা, সিপিবির মিজানুর রহমান বাবু কাস্তে ও জাতীয় পার্টির মেয়র প্রার্থী এস এম শফিকুর রহমান লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

নির্বাচনে ৩১টি সাধারণ ওয়ার্ড, ১০টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ২৮৯টি। মোট ভোটকক্ষ এক হাজার ৫৬১টি।

এর মধ্যে দুটি কেন্দ্রের ১০টি ভোটকক্ষে ভোট নেয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে।

এবার মোট ভোটার সংখ্যা চার লাখ ৯৩ হাজার ৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪৮ হাজার ৯৮৬ জন আর নারী ভোটার দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন।

নির্বাচনে মেয়র পদে পাঁচ জন ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৫ জনসহ মোট ১৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এদিকে, সিটি নির্বাচনকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তার বলয়ে ঘিরে রাখা হয়েছে পুরো খুলনা সিটিকে। ১৩ মে থেকে খুলনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন শুরু হয়। তারা থাকবে ১৬ মে পর্যন্ত। পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, ব্যাটালিয়ন আনসারসহ নিয়মিত বাহিনীর সদস্যরা ভোটের নিরাপত্তায় কাজ করবেন।

প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে দল টহল দিচ্ছে। মোতায়েন রয়েছে বিজিবির ১৬ টি প্লাটুন।

৬০ জন নির্বাহী এবং ১০ জন বিচারিক হাকিম নিয়োগ করা হয়েছে। নির্বাচন কমিশনে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হচ্ছে, যেখান থেকে সার্বক্ষণিক নির্বাচনী এলাকার সাথে যোগাযোগ এবং নির্দেশনা দেয়া হচ্ছে।

২০১৩ সালে খুলনা সিটির নির্বাচনে আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেককে ৬০ হাজারেরও বেশি ভোটে হারিয়েছিলেন বিএনপির মনিরুজ্জামান মনি।

খবর২৪ঘণ্টা.কম/জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।