সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ১২ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

নুরকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি: ছাত্রলীগ

অনলাইন ভার্সন
মার্চ ১২, ২০১৯ ৮:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক:ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে নির্বাচিত হওয়া কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ প্যানেলের নুরুল হক নুরকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে ছাত্রলীগ। একই সঙ্গে ফলাফল প্রত্যাখ্যান করে এই পদে পুনরায় ভোট গ্রহণের দাবি জানানো হয়।

সোমবার রাত সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঘোষিত ফলাফলে নুর বিজয়ী হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে এসব দাবি জানান ডাকসু নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) হিসেবে জয় পাওয়া কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।   এর আগে, ডাকসুর ভিপি হিসেবে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরের নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই বিক্ষোভ শুরু করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। এরপর ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সংগঠনটির প্যানেল থেকে ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের বিক্ষুব্ধ নেতাকর্মীদের শান্ত করেন। পরে সাধারণ সম্পাদকসহ বাকি পদগুলোতে ভোটের ফলাফল ঘোষণা করেন উপাচার্য। সাধারণ সম্পাদকসহ বাকি ২৪টি পদের একটি বাদে অন্যগুলোতে ছাত্রলীগের প্যানেলের (সম্মিলিত শিক্ষার্থী পরিষদ) প্রার্থীরাই জয়ী হয়েছেন।

ফলাফল ঘোষণা শেষ হলে আবারও বিক্ষোভ শুরু করেন ছাত্রলীগ কর্মীরা। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে গিয়ে নুরকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানান ডাকসু নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) হিসেবে জয় পাওয়া কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।  

তিনি বলেন, একটি প্রতিক্রিয়াশীল গোষ্ঠী নিরাপদ সড়ক আন্দোলন ও কোটা আন্দোলনের সময় সাধারণ শিক্ষার্থীদের ব্যবহার করেছে। এছাড়া ডাকসুর ভোটগ্রহণ চলার সময় রোকেয়া হলে ‘ব্যালট উদ্ধার’র নামে নাটক সংঘটিত করে প্রাধ্যক্ষকে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ করেন রাব্বানী।

ওই ঘটনায় একজন সাধারণ শিক্ষার্থী নুরসহ কয়েকজনকে আসামি করে থানায় মামলা করেছে জানিয়ে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি করেন ছাত্রলীগের এই নেতা।

গোলাম রাব্বানী বলেন, সাধারণ শিক্ষার্থীদের ইমোশনকে ব্যবহার করে রোকেয়া হলের প্রভোস্টের উপর হামলা চালিয়েছে। আমরা ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।

প্রতিক্রিয়াশীল গোষ্ঠী নিষিদ্ধ জানিয়ে তিনি বলেন, আমরা এই ভোট পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি।

এরআগে, সোমবার রাত সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

ফলাফলে বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক নূর ডাকসু নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে হারিয়ে ভিপি পদে নির্বাচিত হয়েছেন তিনি। তবে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী সাধারণ সম্পাদক (জিএস) ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন। 

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।