সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ৩ জানুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

নতুন মন্ত্রিসভা ৬ জানুয়ারি

অনলাইন ভার্সন
জানুয়ারি ৩, ২০১৯ ৫:৫০ অপরাহ্ণ
Link Copied!

খবর ২৪ঘণ্টা ডেস্ক: আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠন হচ্ছে আগামী রোববার (৬ জানুয়ারি)। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য তোফায়েল আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

বৃহস্পতিবার সংসদ ভবনে আওয়ামী লীগ ও মহাজোটের নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। শপথ শেষে দুপুর ১২টায় সংসদীয় দলের বৈঠক হয়। ওই বৈঠকে মন্ত্রিসভা গঠনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক থেকে বের হয়ে নতুন মন্ত্রিসভা গঠনের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তোফায়েল আহমেদ। তিনি বলেন, সংসদীয় কমিটির বৈঠকে জনগণের উন্নয়নের জন্য সবাইকে কাজ করতে বলেছেন শেখ হাসিনা।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। ১ জানুয়ারি সদ্য নির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্যের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেয়ার ফলে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে দ্রুত মন্ত্রিসভা গঠনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী দল আওয়ামী লীগ।

তবে নতুন মন্ত্রিসভায় কারা থাকছেন? সে বিষয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

মন্ত্রিসভা গঠন প্রসঙ্গে সংবিধানের ৫৬ অনুচ্ছেদ বলা হয়েছে, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন। যে সংসদ সদস্য, সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলে রাষ্ট্রপতির কাছে প্রতীয়মান হবেন, রাষ্ট্রপতি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে রাষ্ট্রপতি নিয়োগ দিয়ে থাকেন।

২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের নির্বাচনের পর নতুন সরকার গঠিত হয়েছিল সেই বছরের ১২ জানুয়ারি। সংসদের অধিবেশন বসেছিল ২৯ জানুয়ারি। এই বিষয়গুলো বিবেচনায় রেখে এবারও সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণ করেই সরকার গঠনের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপির বর্জনের মধ্যেই দশম জাতীয় সংসদের নির্বাচন হয়েছিল। ওই সংসদে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে ৪৮ সদস্যের মন্ত্রিসভা গঠন করা হয়েছিল। পরে কয়েক দফা রদবদল এনে শেষ পর্যন্ত মন্ত্রিসভার আকার দাঁড়ায় ৫৩ সদস্যের।

খবর ২৪ঘণ্টানই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।