ঢাকাশনিবার , ৩০ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

করোনা রোগী ফিরিয়ে দিলে হাসপাতালের লাইসেন্স বাতিল

Abir k24
মে ৩০, ২০২০ ৯:০৩ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা নিউজ ডেস্ক: করোনার উপসর্গ কিংবা করোনায় আক্রান্ত কাউকে চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দিলে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিলসহ আইনি ব্যবস্থা নেয়া হবে।

শনিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিকদের সঙ্গে প্রশাসনের বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিভাগীয় কমিশনার এ.বি.এম আজাদের সভাপতিত্বে বৈঠকে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, সিএমপি কমিশনার মোহাম্মদ মাহাবুবর রহমান, এডিসি (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন, সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, বিএমএ চট্টগ্রাম সভাপতি ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এডিসি (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন বলেন, করোনায় আক্রান্তদের চিকিৎসা দেয়ার বিষয়ে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকরা কিছু সীমাবদ্ধতার কথা বলেছেন। দুর্যোগময় এ পরিস্থিতিতে সীমাবদ্ধতা মাড়িয়ে তাদের সর্বোচ্চটুকু দিয়ে সেবা দেয়ার কথা বলা হয়েছে।

তিনি আরো বলেন, বেসরকারি হাসপাতালগুলোকে করোনা রোগীদের চিকিৎসার নির্দেশ দিয়ে ১৭ মে প্রজ্ঞাপন জারি করে সরকার। এর পরিপ্রেক্ষিতে হাসপাতালগুলোতে আলাদা ফ্লু কর্নার, আইসিইউ স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। অন্যান্য রোগীদের নিরাপত্তার বিষয় মাথায় রেখে করোনা ইউনিটে আলাদা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিয়োগের কথা বলা হয়েছে। কোনো বেসরকারি হাসপাতাল এ নির্দেশনা অমান্য করলে লাইসেন্স বাতিলসহ আইনি ব্যবস্থা নেয়া হবে।

এডিসি কামাল বলেন, বৈঠকে বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রণোদনার প্রস্তাব দিয়েছেন তারা। যেহেতু হাসপাতালগুলো ফি নিয়ে রোগীদের চিকিৎসা সেবা দেবে, সেহেতু প্রণোদনা মালিকদের পক্ষ থেকে দিতে বলা হয়েছে। এছাড়া সরকারের পক্ষ থেকে আলাদা কোনো প্রণোদনা পাওয়া যায় কিনা তা নিয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করবো।

সিএমপি কমিশনার মোহাম্মদ মাহবুবর রহমান বলেন, বৈঠকে নগরের বেসরকারি পার্কভিউ হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে প্রস্তুতের সিদ্ধান্ত হয়েছে। অন্যান্য হাসপাতালেও করোনা রোগীদের জন্য আলাদা কর্নার থাকবে। এছাড়া করোনার উপসর্গ কিংবা করোনায় আক্রান্ত কেউ হাসপাতালে গিয়ে চিকিৎসা না পেলে তার পরিবারের পক্ষ থেকে থানায় অভিযাগ করতে পারবেন। অভিযোগ পেলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম তদারকির জন্য একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। তারা রোগীদের সেবা নিশ্চিতে কাজ করবেন।

বেসরকারি ক্লিনিক মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী বলেন, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের অনেকেই অসুস্থ হওয়ায় চিকিৎসা দেয়া কিছুটা কঠিন হয়ে পড়েছে। তবু সরকারি নির্দেশনা মেনে রোগীদের সর্বোচ্চ চিকিৎসা দেয়া হবে।খবর২৪ঘন্টা/এবি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।