ঢাকারবিবার , ১৯ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

করোনা টিকায় প্রস্তুত অক্সফোর্ড, অপেক্ষা প্রয়োগের

khobor
এপ্রিল ১৯, ২০২০ ১:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা নিউজ ডেস্ক: নভেল করোনাভাইরাস মহামারী ঠেকাতে বিজ্ঞানী-গবেষকরা উঠেপড়ে লেগেছেন প্রাণ সংহারক ভাইরাসটির টিকা আবিষ্কারে। এই মারণ ব্যাধির ভ্যাকসিন প্রস্তুত শেষে আগামী সপ্তাহে মানবশরীরে পরীক্ষামূলক প্রয়োগ করবেন বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

এই জন্য টিকাটির তিন লিটারের ডোজ এবং যাদের ওপর প্রয়োগ করা হবে তাদেরও প্রস্তুত করা হয়েছে। তবে টিকাটির পরীক্ষা শেসে ফলাফল হাতে আসতে মধ্য আগস্ট পর্যন্ত লেগে যেতে পারে বলে যুক্তরাজ্যের করোনাভাইরাস ভ্যাকসিন টাস্কফোর্সের সদস্য জন বেলকে উদ্ধৃত করে গার্ডিয়ান জানিয়েছে।

এক প্রতিবেদনে বিবিসি রেডিও ফোর জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর আগে সেপ্টেম্বরে করোনাভাইরাসের টিকা বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছিল। আর এর আগেই আগামী সপ্তাহে পরীক্ষামূলকভাবে এটি প্রয়োগ করা হবে ঘোষণা এল তাদের।

করোনাভাইরাসের এই টিকাটি সফল হওয়ার ব্যাপারে অক্সফোর্ডের বিজ্ঞানীরা ৮০ শতাংশ আশাবাদী। আর এই পরীক্ষায় যদি ভালো ফল আসে তাহলে প্রাথমিকভাবে সেপ্টেম্বর পর্যন্ত তারা ১০ লাখ ডোজ উৎপাদন করবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদলের প্রধান অধ্যাপক অ্যাড্রিয়ান হিল দ্য ডেইলি মেইলকে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমরা আগামী সপ্তাহেই মানবদেহে করোনার টিকা প্রয়োগ করবো। প্রথমে আমরা ৩ লিটারের ডোজ তৈরি করব। এরপর ৫০ লিটার, ১০০ লিটার, ২০০ লিটার এমনকী ২০০০ লিটার উৎপাদন করা হবে।’

‘প্রথম পর্যায়ে ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫১০ জন স্বেচ্ছাসেবী আগামী সপ্তাহে কোভিড-১৯ ভ্যাকসিন নিতে সম্মত হয়েছেন’-যোগ করেন এই বিজ্ঞানী।

এর আগে হিল ও তার সহযোগী বিজ্ঞানীরা শিম্পাঞ্জির শরীরে সার্স সিওভি-২ ভাইরাস ইঞ্জেকশন দিয়ে শিম্পাঞ্জির শরীরে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করেছিলেন। এই দলে এমন বিজ্ঞানী ও গবেষক রয়েছেন যারা মার্স ভাইরাসের টিকাও তৈরি করেছিলেন।

এদিকে করোনাভাইরাসের টিকার ডোজ তৈরির ব্যাপারে এরইমধ্যে যুক্তরাজ্যের তিনটি ও বিভিন্ন দেশের বেশ কয়েকটি উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

খবর২৪ঘন্টা/নই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।