ঢাকামঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

৩৫ বছর পরে প্রাণ পাচ্ছে সৌদি সিনেমা

admin
ডিসেম্বর ১২, ২০১৭ ৩:২৫ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্ট,আন্তর্জাতিক ডেস্ক:  সবাইকে চমকে দিয়ে কিছু দিন আগেই বার্তা দিয়েছিলেন— ‘কট্টর মতাদর্শের দিন শেষ’। কথা রাখলেন তিনি। ৩৫ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে শীঘ্রই সিনেমাকে বৈধ ঘোষণা করা হবে বলে জানালেন তরুণ সৌদি রাজা মহম্মদ বিন সলমন।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দিয়ে এ দিন জানানো হয়, ‘‘২০১৮ সালের গোড়া থেকেই শুরু হয়ে যাবে বাণিজ্যিক ছবি তৈরির কাজ। শুরু হবে সিনেমা হলগুলোকে লাইসেন্স দেওয়ার প্রক্রিয়াও।’’ রাজ-ঘোষণায় আপ্লুত তথ্যমন্ত্রী আওয়াদ আলাওয়াদ বলেন, ‘‘দেশের সাংস্কৃতিক অর্থনীতিতে ফের উন্নয়নের ঢেউ। আনন্দে চোখ ভিজে আসছে…।’’

সৌদি আরবে পরিবর্তনের জোয়ার এসেছে ২০১৫ থেকেই। সে বছরে দেশের শাসনভার ওঠে রাজা সলমন বিন আবদুলাজিজ আল সৌদের হাতে। দেশের রাজনীতিতে নতুন যুগের সূচনা হয়। জুন মাসে মসনদ হয় মহম্মদ বিন সলমনের। এই দু’জনেই ‘ধর্ম-পুলিশ’দের ক্ষমতা নাশ করতে উঠেপড়ে নামেন। একটা সময়ে চাইলেই কাউকে গ্রেফতারও করতে পারতেন ধর্মগুরুরা। প্রথমেই সে ক্ষমতা কে়ড়ে নেন রাজারা। অতীতের রেকর্ড ভেঙে প্রথম সঙ্গীত সম্মেলন হয়। টুইটারে কট্টর মতাদর্শ ছড়াচ্ছে যারা, তাদেরও নিয়ন্ত্রণ করার কথা বলেন সলমন। নারী অধিকারের দিকেও নজর দেওয়া হয়। ৩২ বছরের তরুণ রাজা মনে করিয়ে দিয়েছেন, ১৯৭৯ সালের আগে সৌদি আরব এমনটা ছিল না। ওর পরেই দেশটা জঙ্গিদের হাতে পড়ে আমূল বদলে যায়। সৌদির সেই পুরনো মূলগত ভিত্তিতেই ফিরতে চান সলমন। এখনও সৌদি আরবের বিভিন্ন স্থানে লিঙ্গ বৈষম্য প্রকট। কর্মস্থলে মহিলারা কোণঠাসা। বাড়ির বাইরে যেতে হলে পুরুষ অভিভাবকের সঙ্গে যেতে হয় মেয়েদের।

পুরনোকে ফিরিয়ে আনার লক্ষ্যেই একটু একটু করে এগোচ্ছেন সলমন। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, এ দেশে গাড়ি চালানোয় মহিলাদের উপরে যে নিষেধাজ্ঞা রয়েছে, আগামী জুন মাস থেকে তা তুলে দেওয়া হবে। তার পরেই আজ ফের বার্তা— ৩৫ বছর পরে সিনেমা ফিরছে সৌদি আরবে।

খবর ২৪ ঘণ্টা.কম/ রখা

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।