সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ১ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

২০১৭ সালে পাঁচ দফায় পেঁয়াজের দাম বাড়ে!

omor faruk
জানুয়ারি ১, ২০১৮ ১০:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
গত ২০১৭ সালে অন্যান্য জিনিসের সাথে পাঁচ দফায় পেঁয়াজের দাম বেড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে। দফায় দফায় পেঁয়াজের দাম বেড়ে ১২০ টাকা কেজি পর্যন্ত উঠে। ১৮ টাকা কেজির দেশি পেঁয়াজের দাম উঠে ১২০ টাকা পর্যন্ত। এ নিয়ে সাধারণ খেটে খাওয়া মানুষরা ব্যাপক সমস্যার মধ্যে পড়ে। নাভিশ^াস উঠে যায় সাধারণ মানুষের।

 

গত বছরের শুরুর দিকে দেশি পেঁয়াজের দাম কেজি প্রতি ছিল ১৮ থেকে ২০ টাকা। এর দু’এক মাসের মধ্যে আবার দাম বেড়ে ৩৫ টাকা পর্যন্ত উঠে। তার এক মাসের মাথায় পেঁয়াজের দাম বেড়ে দাঁড়ায় ৫৫ থেকে ৬০ টাকা। তার কিছুদিন পরেই কেজি প্রতি ৮০ থেকে ৯০টাকা ধরে পেঁয়াজ বিক্রি হওয়া শুরু হয়। তারপর পেঁয়াজের দাম ১২০ টাকা পর্যন্ত উঠে। আর ভারতীয় পেঁয়াজের দাম উঠে কেজি প্রতি ৭৫ থেকে ৮০ টাকা। লাফিয়ে লাফিয়ে যেভাবে পেঁয়াজের দাম উঠে তা নজিরবিহীন।
কারণ কোন সময়েই এক বছরে এতবার পেঁয়াজের দাম বাড়েনি। আবার ১২০ টাকা পর্যন্ত পেঁয়াজের দাম উঠেনি।

 

সাধারণ মানুষের অভিযোগ ছিল, ব্যবসায়ীরা ইচ্ছ করেই পেঁয়াজের দাম বাড়িয়েছে। এ ছাড়া এত দাম বাড়ার কথা নয়। অন্যদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দাবি করেছিলেন, বাংলাদেশে যে পরিমাণ পেঁয়াজের চাহিদা সে পরিমাণ উৎপাদ হয় না। চাহিদা অনুযায়ী উৎপাদন না হওয়ায় আমদানি করতে হয়েছে। এটা নিজের ইচ্ছায় নয়। যার ফলে সারা বছরই পেঁয়াজের দাম নিয়ে ক্রেতাদের মধ্যে ব্যাপক একটা বিরুপ প্রতিক্রিয়া ছিল। এটি সারা দেশেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

 

 

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।