আজ বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০১৯ ইং, ১৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শুভ মহালয়া আজ

খবর২৪ঘণ্টা  ডেস্ক: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্য লগ্ন ‘শুভ মহালয়া’ আজ শনিবার (২৮ সেপ্টেম্বর)। আজ থেকেই শুরু দেবীপক্ষের।

শ্রী শ্রী চণ্ডী পাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আহ্বানে শুরু হবে মহালয়ার আয়োজন। আর এ ‘চণ্ডী’তেই রয়েছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এ মহালয়া।

মহালয়ার সাত দিন পর আগামী ৪ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হবে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব। পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যে আসবেন। দেবী বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে। যার ফল শস্যবৃদ্ধি অর্থাৎ এবার দুর্গা দেবীর আগমনে পৃথিবী শস্য ও ফসলে ভরে যাবে।

এ বছর দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী ৪ অক্টোবর ষষ্ঠীতে দশভূজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। অবশ্য আগের দিন ৩ অক্টোবর সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে দেবীর আগমন ধ্বনি অনুরণিত হতে শুরু করবে। ৫ অক্টোবর মহাসপ্তমী, ৬ অক্টোবর মহাঅষ্টমী ও কুমারী পূজা এবং ৭ অক্টোবর মহানবমী শেষে ৮ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

মহালয়া উপলক্ষে আজ রাজধানীসহ সারাদেশের মন্দির ও পূজাম-পগুলোয় বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

খবর২৪ঘণ্টা, এমকে


Download our Mobile Apps Today