ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

লেকহেড স্কুল: শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হাইকোর্টের নির্দেশ

admin
ডিসেম্বর ৫, ২০১৭ ১২:০১ অপরাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা.কম,ডেস্ক: রাজধানীর লেকহেড গ্রামার স্কুল পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৭ দিনের মধ্যে একটি ‘ম্যানেজিং কমিটি’ গঠনের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদেশের পর আইনজীবী এ এফ হাসান আরিফ জানান: আদালত শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৭ দিনের মধ্যে একটি ম্যানেজিং কমিটি করতে বলেছেন। এবং আদালত বলেছেন এই কমিটির প্রধান হবেন একজন ডিভিশনাল কমিশনার। সেই সঙ্গে এই কমিটিতে আর্মির এডুকেশনাল কোরের কর্মকর্তাকেও রাখতে বলা হয়েছে।

তিনি আরো জানান: স্কুল পরিচালনার জন্য এই কমিটি গঠন হয়ে গেলে স্কুল খুলতে আর বাধা থাকবে না।

গত ৬ নভেম্বর ধানমন্ডি ও গুলশানের দুটি শাখাসহ লেকহেড স্কুলের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে স্কুল সিলগালা করে দেয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সালমা জাহান সাক্ষরিত এক চিঠিতে বলা হয়, এ প্রতিষ্ঠানটি সরকারের অনুমোদন নেয়নি। এছাড়া প্রতিষ্ঠানটি ধর্মীয় উগ্রবাদ, উগ্রবাদী সংগঠন সৃষ্টি, জঙ্গি কার্যক্রমের পৃষ্ঠপোষকতাসহ স্বাধীনতার চেতনাবিরোধী কর্মকাণ্ডে যুক্ত বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এরপর স্কুলের দুটি শাখাসহ লেকহেড গ্রামার স্কুলের সকল কার্যক্রম বন্ধের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে তিনটি রিট করা হয়। স্কুলের নতুন মালিক ও ১২ জন অভিভাবক এই রিটগুলো করেন।

এই রিটের পর লেকহেড গ্রামার স্কুল বন্ধ করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না এবং কেন বন্ধ স্কুল খুলে দেয়ার নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

পরবর্তিতে হাইকোর্ট এই স্কুল ২৪ ঘণ্টার মধ্যে খুলে দেয়ার নির্দেশ দিয়ে রায় দেন। এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করলে স্কুল খুলে দেয়ার নির্দেশ দিয়ে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন তা স্থগিত করেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালত। পরে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে আসে। আপিল বিভেগের শুনানিতে অ্যাটর্নি জেনারেল ওই স্কুলের বিষয়ে আসা গোয়েন্দা প্রতিবেদন আদালতে দাখিল করেন।

এরপর আপিল বিভাগ এবিষয়ে শুনানি নিয়ে আজ আদেশ দিলেন।

খবর ২৪ ঘণ্টা.কম/জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।