সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ১২ মে ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
মে ১২, ২০২৪ ৪:১২ অপরাহ্ণ
Link Copied!

চলতি বছরের এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ২৮ হাজার শিক্ষার্থী জন। গতবছর এই পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৯ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ৮৭৭ জন পরীক্ষার্থী। রাজশাহী বোর্ডে পাসের হার বেড়েছে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডে পাস করেছেন এক লাখ ৭৭ হাজার ৫৫৮ জন। শতকরায় যা ৮৯ দশমিক ৩ শতাংশ। পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ২১ হাজার ৩৭৯ জন। জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. অলীউল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

বরাবরের মতো এবারও পাস ও জিপিএ-৫ প্রাপ্তোর দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। এবার মেয়েদের পাসের হার ৯১.৯০ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৮৬.৭৮ শতাংশ। এছাড়াও জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৪৯৫ ছাত্রী। আর জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫৭৯ জন ছাত্র।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৮৫৩ জন শিক্ষার্থী। পরীক্ষায় উপস্থিত ছিলেন ১ লাখ ৯৮ হাজার ৯২৯ জন। এর মধ্যে পাস করেছেন এক লাখ ৭৭ হাজার ৫৫৮ জন। অর্থাৎ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ২১ হাজার ৩৭১ জন।

এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। গত ১৫ ফেব্রুয়ারি এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় গত ১২ মার্চ।

বিএ…

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।