ঢাকাশনিবার , ২ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

রফতানি বিষয়ে যৌথ গবেষণার প্রস্তাব ভারতের

admin
ডিসেম্বর ২, ২০১৭ ৫:৪৫ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম,ডেস্ক: বাণিজ্য বিষয়ক সহযোগিতা বাড়াতে ভারত ও বাংলাদেশের মধ্যে রফতানিকৃত পণ্যগুলোর ওপর একটি যৌথ গবেষণার প্রস্তাব দিয়েছেন ভারতীয় বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু।

শুক্রবার ভারত সফররত বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে এই প্রস্তাব দেন ভারতীয় বাণিজ্যমন্ত্রী। দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় দেশে শিল্পায়ন প্রসারে এবং বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধিতে পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন দুই মন্ত্রী।

দেশের বিনিয়োগ বান্ধব পরিবেশের কথা উল্লেখ করে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগ আরো বাড়াতে ভারতীয় বিনিয়োগকারীদের আহ্বান জানান আমু। এছাড়া শিল্পায়ন বৃদ্ধিতে আগামী বছরের প্রথম ছয়মাসের যেকোনো সময় ঢাকায় শিল্প বিষয়ক একটি যৌথ অনুষ্ঠানের ব্যাপারেও সম্মত হয়েছেন দুই মন্ত্রী।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘এছাড়াও উভয় দেশের মধ্যে সন্তোষজনক পরিবেশ বজায় রাখা এবং সহযোগিতা বৃদ্ধিতে রফতানিকৃত পণ্যের ওপর একটি যৌথ গবেষণা চালানোর প্রস্তাব দিয়েছেন ভারতীয় বাণিজ্যমন্ত্রী।’

এদিকে তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষরের বিষয়ে আমুর এক প্রশ্নের জবাবে সুরেশ প্রভু ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইচ্ছার কথা পুনর্ব্যাক্ত করে জানান, তিনি দ্রুতই চুক্তিটি সম্পন্ন করতে চান। সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ রক্ষায়ও দুই দেশের যৌথ কার্যক্রমের ওপর জোর দেন সুরেশ।

এর আগে বৃহস্পতিবার দিল্লিতে মাঝারি ও ক্ষুদ্র উদ্যোগ (এসএমই) বিষয়ে দিল্লিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দেন বাংলাদেশের শিল্পমন্ত্রী। তিনি বলেন, নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও নির্দেশনায় সহস্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রায় (এমডিজি) উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বাংলাদেশের।

দেশের অর্থনীতিতে এসএমইকে একটি চালিকাশক্তি উল্লেখ করে আমু আরো বলেন, ‘বাংলাদেশে মোট উদ্যোগের ৯০ শতাংশই এসএমই খাতের মাধ্যমে হয়েছে। এছাড়া জিডিপিতে এর অবদান ২৫ শতাংশ এবং কৃষিসহ মোট কর্মসংস্থানে এই খাতের অবদান ২৩ শতাংশ।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।