সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ৭ জুলাই ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

মহাদেবপুরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি
জুলাই ৭, ২০২৪ ৬:১৭ অপরাহ্ণ
Link Copied!

নওগাঁর মহাদেবপুরে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জয় জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের উদ্বোধন করা হয়েছে।

রবিবার (৭ জুলাই) দুপুরে উপজেলার শিবগঞ্জ মোড় শিব বিগ্রহ মন্দির প্রাঙ্গণে ধর্মীয় পাঁক পরিক্রমাসহ বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান মালা। ঢাক-ঢোলক বাদ্য, শঙ্খ ও উলুধ্বনি দিয়ে জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে রথারোহন করানো হয়।

এরপর মন্দির প্রাঙ্গণ থেকে এই রথের প্রথম টানের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। রথযাত্রায় হাজার হাজার নারী-পুরুষের সমাগম হয়। জানা যায়, পুণ্য তিথিতে নিজ নিজ রথে প্রভু জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা শোভাযাত্রা সহকারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে নিজ মন্দির থেকে সপ্তাহকালের জন্য মাসির বাড়ি গমন করতেন। এই বেড়াতে যাওয়ার উৎসবই রথযাত্রা। হিন্দুশাস্ত্র মতে রথের দড়ি টানলে পুণ্যলাভ হয়। তারই ধারাবাহিকতায় মহাদেবপুরে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের এই রাথযাত্রা পালিত।

রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধন করেন নওগাঁ-৩, মহাদেবপুর-বদলগাছী আসনের সংসদ সদস্য সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী সৌরেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মাসুদুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুল হাসান সোহাগ. এমপির সহধর্মীনি রক্তিমা চক্রবর্ত্তী শেলী, থানার অফিসার ইনচার্জ মো. রুহুল আমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আহসান হাবীব, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিয়া সুলতানা তৃষা, শিব বিগ্রহ মন্দিরের সভাপতি মিলন কুমার সরকার, সাবেক ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু, পূজা উদযাপন কমিটির সভাপতি অজিত কুমার মন্ডল, সাধারণ সম্পাদক প্রভাত কুশুম ব্যানার্জী বাবুল, বিশ্বনাথ অধিকারী গোপাল ছাড়াও বিভিন্ন মন্দির কমিটির উপদেষ্টা, সভাপতি, সাধারণ সম্পাদকসহ সনাতন ধর্মীয় নেতারা। আয়োজক কমিটি জানান, দুপুর দু’টায় হবে রথের দ্বিতীয় টান এবং বিকেল সাড়ে পাঁচ টায় হবে তৃতীয় টানের মাধ্যমে পুরাতন ব্রিজ সংলগ্ন রক্ষাকালী মন্দির প্রাঙ্গণে গিয়ে শেষ হবে।

এছাড়া আগামী ১৫জুলাই সোমবার রথের উল্টো টানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী ধর্মীয় এই অনুষ্ঠানের সমাপ্তি হবে।

বিএ…

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।