আজ বৃহস্পতিবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং, ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ভালো ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে : ডাঃ দীপু মনি

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধিঃ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, পরীক্ষায় ভালো ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে। মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে বর্তমান সরকার এই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী আজ রোববার নাটোরের গুরুদাসপুর মডেল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বছরের প্রথম দিনে সারাদেশের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে ৩৫ কোটি বই পৌঁছে দেয়া হয়েছে, সম্প্রতি দুই হাজার ৭৩০টি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানকে নিরপেক্ষভাবে নীতিমালা অনুসরণ করে এমপিওভূক্ত করা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক অবকাঠামো উন্নয়ন করা হয়েছে। বর্তমান সরকারের ১০ বছরের অর্জনের উপর দাঁড়িয়ে শিক্ষা কারিকুলামকে যুগোপযোগী করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সম্প্রসারণে আমরা কাজ করছি। শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। প্রাথমিক থেকে উচ্চতম শিক্ষা পর্যন্ত শিক্ষা বৃত্তির পরিধি বাড়ানো হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। এই লক্ষ্যে শিক্ষার্থীদের যোগাযোগ দক্ষতা, চিন্তার দক্ষতা এবং সমস্যা সমাধানের দক্ষতার উপযোগী হয়ে উঠতে হবে। তাদেরকে বোঝাতে হবে শুধু জিপিএ-৫ অর্জন একমাত্র উদ্দেশ্য হতে পারে না। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের পাশাপাশি তাদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। পড়াশুনার পাশাপাশি সামাজিক সচেতন মানুষ হিসেবে বড় হতে হবে। মানবিক মূল্যবোধ, অন্যের প্রতি শ্রদ্ধাশীল, সহমর্মিতা, যুক্তিবাদিতা ও দেশপ্রেমের গুণাবলীতে শিক্ষার্থীদের সমৃদ্ধ হতে হবে। আমাদের উচিৎ হবে তাদের স্বতন্ত্র প্রতিভা বিকাশের উপযোগী পরিবেশ তৈরী করে দেওয়া। শিক্ষা যেন হয় আনন্দের।

ডাঃ দীপু মনি বলেন, দূর্বল শিক্ষার্থীদের এগিয়ে নিতে, ভর্তি পরীক্ষা, বিদেশ গমণের প্রয়োজনে কোচিং প্রয়োজন হলেও ক্লাসে না পড়িয়ে কোচিং বাণিজ্য কোনক্রমেই গ্রহনযোগ্য নয়। বর্তমান সরকার কোচিং বাণিজ্য বন্ধে বিধিমালা প্রণয়ন করেছে। নোট বই-গাইড বইকেও কোন ছাড় নয়। এসব কঠোরভাবে বন্ধে স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা গ্রহন করতে হবে। এক্ষেত্রে সকলের সহযোগিতা একান্ত কাম্য।
শিক্ষামন্ত্রী আরো বলেন, বর্তমান সরকারের বিগত ১০ বছরের পথচলা এবং অতীতের ইতিহাস-ঐতিহ্যের উপর দাঁড়িয়ে জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সমৃদ্ধির পথে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, ২০৪১ সালের সুখী-সমৃদ্ধ বাংলাদেশ এবং ২০২১ সালের ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে আমার সেই অভীস্ট লক্ষ্যে উপনীত হবো। আজকের শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর আজন্ম লালিত সোনার বাংলা গড়ে তুলবে।

থানীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন কল্লোল ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠানে গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলার ২০১৮-২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জি পি এ-৫ প্রাপ্ত ৬৬৪ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা এবং পি ই সি ও জে এস সি পরীক্ষার ২০ জন কৃতি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

কল্লোল ফাউন্ডেশনের সভাপতি এডভোকেট কুহেলি কুদ্দুস মুক্তি অনুষ্ঠানে সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, বরিশাল অঞ্চলের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মীরা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃতি শিক্ষার্থী ইসমত আরা বকুল ও প্রভাত কুন্ডু।
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি ৮৫ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি এন্ড বি এম ইন্সটিটিউটের চারতলা ভিত বিমিষ্ট একতলা একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তরও স্থাপন করেন।

জেএন


Download our Mobile Apps Today