ঢাকাবৃহস্পতিবার , ১৪ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

বৈদ্যুতিক কার সেবা চালু করল সিঙ্গাপুর

admin
ডিসেম্বর ১৪, ২০১৭ ১১:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: ট্রাফিক জ্যাম থেকে মুক্তি পেতে বৈদ্যুতিক কার সেবা চালু করল সিঙ্গাপুর। ফ্রান্সের বোল্লোরে গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান ব্লু এসজি ৮০টি গাড়ি ও ৩২টি চার্জিং স্টেশন নিয়ে সিঙ্গাপুরে এ প্রকল্পের যাত্রা করেছে।

এ স্টেশনগুলো ড্রপ-অফ আর পিক-আপ পয়েন্ট হিসেবেও কাজ করবে। আসছে বছরগুলোয় এ সেবার বিস্তৃতি ১০ গুণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বৈদ্যুতিক গাড়ির এ প্রকল্প সরকারের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে চালু করা হয়েছে এবং কোম্পানিটি আশা করছে, প্যারিসের পর সিঙ্গাপুরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বৈদ্যুতিক কার-শেয়ারিং সেবা দেয়া হবে।

উল্লেখ্য, অতিরিক্ত সংখ্যক ব্যক্তিগত গাড়ির কারণে সিঙ্গাপুরে ট্রাফিক জ্যাম অসহনীয় অবস্থায় পৌঁছেছে। এছাড়া রয়েছে পরিবেশের ওপর বিরূপ প্রভাব। আর এসবের বিরুদ্ধে লড়াই করার অব্যাহত প্রক্রিয়ার অংশ হিসেবে দেশটিতে বৈদ্যুতিক কার-শেয়ারিং সেবা শুরু হয়েছে।

প্রায় ৫৬ লাখ অধিবাসীর ব্যস্ত বাণিজ্যিক শহরটিতে এরই মধ্যে ব্যক্তিগত গাড়ির সংখ্যা হ্রাস করার লক্ষ্যে কর্তৃপক্ষ বেশ কঠিন কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এসবের মধ্যে আছে উচ্চ লাইসেন্স ফি, যা প্রতিটি গাড়ির গড় মূল্য ৮০ হাজার মার্কিন ডলারে নিয়ে গেছে। এছাড়া অন্যান্য উদ্যোগের মধ্যে আছে রাস্তায় গাড়ির পরিমাণ নির্দিষ্ট করা এবং গণপরিবহনে নতুন করে ব্যাপক বিনিয়োগ।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।