ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

বিশেষ ‘ভ্যাট সম্মাননা কার্ড’ পাচ্ছেন ৩৫ হাজার করদাতা

admin
ডিসেম্বর ৫, ২০১৭ ১২:০৮ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম,ডেস্ক: ইনকাম ট্যাক্স আইডি কার্ডে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার নিয়মিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রদানকারী করদাতাদের ‘ভ্যাট সম্মাননা কার্ড’ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবসে এই কার্ড প্রদান করা হবে তদের।

এনবিআর সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে ৩৫ হাজার করদাতাকে সম্মাননা কার্ড দেয়া হবে। মূলত ভ্যাট প্রদানে উৎসাহ দিতে এই কার্ডের প্রবর্তন করছে এনবিআর। সম্প্রতি এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান অর্থনৈতিক বিটের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় ভ্যাট সম্মাননা কার্ড প্রদানের ঘোষণা দেন। এরপরই সংস্থাটি এই কার্ড প্রদানের প্রস্তুতি শুরু করে।

এ বিষয়ে এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বলেন, এবার আয়কর মেলায় ট্যাক্স কার্ড বেশ আলাড়ন সৃষ্টি করেছে। এতে বেশ সাড়া পাওয়া গেছে। এজন্য আয়কর দাতাদের ন্যায় নিয়মিত ভ্যাটদাতা ব্যবসায়ী বা প্রতিষ্ঠানকে এনবিআর সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে এ বছর ৩৫ হাজার করদাতা এই সম্মাননা পাচ্ছেন।

তিনি জানান, যেসব ব্যবসায়ী বা প্রতিষ্ঠান পর-পর ১২ মাস রিটার্ন দাখিল করেছে, তারাই এই কার্ড পাবেন। কার্ডের মেয়াদ থাকবে এক বছর।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।