সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ১ মার্চ ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বিএনপি কৃষিখাতকে পিছিয়ে দিয়েছিলঃ প্রধানমন্ত্রী

R khan
মার্চ ১, ২০১৮ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে বিদেশি সাহায্যের আশায় কৃষিখাত পিছিয়ে দিয়েছিল। সার চাওয়ায় কৃষককে হত্যা করেছিল তারা। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এসে কৃষকের ঘরে ঘরে সার পৌঁছে দিয়েছে। আওয়ামী লীগ দেশকে খাদ্য ঘাটতি থেকে স্বয়ংসম্পূর্ণে রূপান্তর করেছে। উন্নত বাংলাদেশ গড়তে কৃষি সবচেয়ে বড় ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩’ প্রদান অনুষ্ঠান তিনি এসব কথা বলেন।

সরকারের নানা ভর্তুকি ও প্রণোদনার ফলে কৃষিখাত দিনে দিনে অগ্রগতি লাভ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহার ও গবেষণার ওপর বেশি জোর দিয়েছে সরকার। এই প্রযুক্তির কল্যাণে আমাদের কৃষকরা ধান উৎপাদনে সাফল্য দেখিয়েছেন। সেজন্য ধান উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থান লাভ করেছে বাংলাদেশ।

শেখ হাসিনা বলেন, পড়ালেখা শিখে শিক্ষার্থীরা যেন মাঠে যায় সেজন্য কারুকলামে ব্যবহারিক শিক্ষা বাধ্যতামূলক করা উচিত। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ গড়তে কৃষিই মূল ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে ৩২ জনকে এবারের জাতীয় কৃষি পুরস্কারের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হয়। বাণিজ্যিক খামার, কৃষি সম্প্রসারণ ও গবেষণা এবং পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবনসহ ১০টি ক্যাটাগরিতে দেওয়া হয় এ পুরস্কার। এতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বক্তৃতা করেন।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।