সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ১৭ ফেব্রুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস!

R khan
ফেব্রুয়ারি ১৭, ২০১৮ ৪:২৬ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের রেকর্ড অব্যাহত রয়েছে। টানা ১০ বিষয়ে ফাঁসের ধারাবাহিকতায় আজ ফাঁস হয়েছে বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্নপত্র। প্রশ্নফাঁসকারী চক্র এ বিষয়টির বহুনির্বচনি প্রশ্নপত্রও পরীক্ষার আগে এক ঘণ্টা আগে ছেড়ে দিয়েছে ইন্টারনেটে।

শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত এ পরীক্ষার প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে।

পরীক্ষা শুরুর আগে সকাল ৯টা ৩ মিনিটে রসায়নের ‘খ’ সেট প্রশ্নপত্রটি হোয়াটসঅ্যাপের গ্রুপে পাওয়া যায়। ওই প্রশ্নের সঙ্গে পরীক্ষা শেষে হাতে পাওয়া প্রশ্ন হুবহু মিলে গেছে।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার বলেন, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আমরা নতুন কোনও পথ খোঁজার চেষ্টায় আছি। মন্ত্রণালয় কাজ করছে।

এদিকে কোনভাবেই প্রশ্নফাঁস ঠেকাতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যর্থতার কথা স্বীকার করে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক অনানুষ্ঠানিক আলোচনায় শিক্ষা সচিব সোহরাব হোসাইন বলেছিলেন, বিদ্যমান পদ্ধতিতে প্রশ্নপত্র ফাঁস ঠেকানো সম্ভব নয়। তাই সরকার পরীক্ষা পদ্ধতির পরিবর্তন নিয়ে ভাবছে।

এর আগে ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া যায়। ৩ ফেব্রুয়ারি সকালে পরীক্ষা শুরুর প্রায় ঘণ্টাখানেক আগে বাংলা দ্বিতীয় পত্রের নৈর্ব্যক্তিক ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে।

আর ৫ ফেব্রুয়ারি ইংরেজি প্রথমপত্রের ‘ক’ সেটের প্রশ্ন ফাঁস হয়।

৭ ফেব্রুয়ারি ইংরেজি দ্বিতীয় পত্রের ‘খ’ সেটের প্রশ্নপত্রটি হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে পাওয়া যায়।

একইভাবে ৮ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রটিও ফাঁস হয়।

এরপর ১০ ফেব্রুয়ারি হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে গণিতের ‘খ-চাঁপা’ সেটের প্রশ্নপত্রটি পাওয়া যায়।

১১ ফেব্রুয়ারি সকাল ৮টা ৫১ মিনিটে হোয়াটসআপের একটি গ্রুপে আইসিটির ‘ক’ সেট প্রশ্ন পাওয়া যায় এবং সকাল ৯টা ৩ মিনিটে ‘গ’ সেটের প্রশ্নও ফাঁস হয়।

১৩ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু আগেই পদার্থ বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের প্রশ্নপত্রও হোয়াটসঅ্যাপ গ্রুপে পাওয়া যায়। ১৫ ফেব্রুয়ারি রসায়ন, ব্যবসায় উদ্যোগ এবং পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রশ্নফাঁস হয়। এসব ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিল পাওয়া গেছে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।