সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ১৫ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানালেন প্রণব মুখার্জি

R khan
জানুয়ারি ১৫, ২০১৮ ১:৪৫ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: চারদিনের বাংলাদেশ সফরের আনুষ্ঠানিকতায় ঢাকা এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানালেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

সোমবার ১১টা ৪৫ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরে ঢুকেন প্রণব। সেখানে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনের উদ্দেশে রওয়ানা হন। সেখানে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বিকালে প্রণব মুখার্জি বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন।

ভারতের সাবেক বর্ষীয়ান এই রাজনীতিক রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার পর এই প্রথম কোনো দেশে সফর করছেন। এর আগে প্রণব মুখার্জি ২০১৫ ও ২০১৩ সালে বাংলাদেশ সফর করেন। রাষ্ট্রপতি হিসেবে ২০১৩ সালের ১৩ মার্চ ছিল তার প্রথম বিদেশ সফর।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে জোরাল অবস্থান নেয়া প্রণবের সঙ্গে আওয়ামী লীগ তথা শেষ হাসিনার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ।

বাংলাদেশের প্রবাসী সরকারকে ভারতের সমর্থন দানের বিষয়ে ১৯৭১ সালের ১৫ জুন ভারতের রাজ্যসভায় প্রস্তাবটি উত্থাপন করেন প্রণব। আর মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রণবকে মুক্তিযুদ্ধ সম্মাননা দিয়েছে আওয়ামী লীগ সরকার।

বাংলাদেশের সঙ্গে আত্মীয়তার সম্পর্কও আছে প্রণবেন। তার স্ত্রী শুভ্রা মুখার্জির বাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে। ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে এসে শ্বশুর বাড়ি ঘুরে গেছেন প্রণব। শুভ্রা অবশ্য আর বেঁচে নেই। ২০১৫ সালের ১৮ আগস্ট ভারতের আর্মি হাসপাতালে মারা যান তিনি।

১৪ জানুয়ারি বিকেল চারটায় জেট এয়ারলাইন্সের একটি বিমানে করে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মেয়ে শর্মিষ্ঠা মুখার্জিকে নিয়ে অবতরণ করেন।

সফরসূচি অনুসারে ১৬ জানুয়ারি মঙ্গলবার রাউজানে সূর্য সেনের ভাস্কর্য, তোরণ ও বসতবাড়ি দেখতে চট্টগ্রাম যাবেন প্রণব মুখার্জি। তিনি ওই দিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মারক বক্তৃতায়ও অংশ নেবেন। এ সময় প্রণব মুখার্জিকে বিশেষ সমাবর্তনের মাধ্যমে সম্মানসূচক ডি লিট ডিগ্রি দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই দিন সন্ধ্যায় হোটেল রেডিসন ব্লু বে ভিউতে এক সুধী সমাবেশে বক্তৃতা করবেন ভারতের এই সাবেক রাষ্ট্রপতি। তার সম্মানে এ অনুষ্ঠানটির আয়োজন করছেন বাংলাদেশের ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা।

১৭ জানুয়ারি বুধবার ঢাকায় ফিরে আসবেন প্রণব। নিজ দেশে তিনি ফেরত যাবেন ১৮ জানুয়ারি বৃহস্পতিবার।

প্রণব মুখার্জি ২০১৫ ও ২০১৩ সালে বাংলাদেশ সফর করেন। রাষ্ট্রপতি হিসেবে ২০১৩ সালের ১৩ মার্চ ছিল তার প্রথম বিদেশ সফর।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।