সবার আগে.সর্বশেষ  
ঢাকাবুধবার , ৩ জুলাই ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

ফের অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

খবর২৪ঘন্টা ডেস্ক
জুলাই ৩, ২০২৪ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

চাকরিতে কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালসহ চার দাবিতে আগামীকাল বৃহস্পতিবার আবারও অবস্থান কর্মসূচি ঘোষণা করে শাহবাগ মোড় ছেড়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) বিকেল পৌনে ৪টায় শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এরপর প্রায় দেড় ঘণ্টা পর শাহবাগ ছাড়েন শিক্ষার্থীরা।

আগামীকালের কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টায় আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নেরো। আপিল বিভাগ থেকে আমাদের পক্ষে কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি চলবে।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল থাকবে কি না, এ বিষয়ে আগামীকাল আপিল বিভাগে চূড়ান্ত শুনানি হবে।

এর আগে দুপুর আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৎস্য ভবন হয়ে শাহবাগে যান। এরপর শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীরা এ সময় বিভিন্ন স্লোগান দেন। ওই সময় পুলিশ সদস্যদের মোড়ের চারপাশে অবস্থান নিতে দেখা গেছে।

এবার শিক্ষার্থীরা ৪ দফা দাবিতে আন্দোলন করছেন। তা হলো—

১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা।

২. পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন পূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

বিএ…

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।