ঢাকারবিবার , ১০ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর ফ্রান্স সফরে থাকবে রোহিঙ্গা ইস্যু

admin
ডিসেম্বর ১০, ২০১৭ ১:২৭ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা, ডেস্ক: ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামী ১১-১৩ ডিসেম্বর অনুষ্ঠিব্য ‘ওয়ান প্ল্যানেট সামিট’-এ যোগ দিতে সোমবার (১১ ডিসেম্বর) ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাতিসংঘ মহাসচিব এন্টনিও গুটেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের যৌথ আমন্ত্রণে প্যারিসে অনুষ্ঠিতব্য এ সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী।

রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সঙ্গে আনুষ্ঠানিক দ্বি-পাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে চলমান রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বি-পাক্ষিক সহযোগিতা, নিয়মিত কূটনৈতিক আলোচনা অনুষ্ঠান, সমুদ্র অর্থনীতিতে পারস্পরিক সহযোগিতা এবং বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপণ সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

মন্ত্রী জানান, ২০১৫ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনের ২১তম অধিবেশনে প্যারিস জলবায়ু চুক্তি গৃহীত হয়। ওই চুক্তির দুই বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ওয়ান প্ল্যানেট সম্মেলনে বিশ্ব নেতারা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ এবং তা অর্জনে উদ্ভাবনী ও বাস্তবায়নযোগ্য উদ্যোগ গ্রহণের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করা হবে। সম্মেলনের হাই লেভেল সেগমেন্টে প্রধানমন্ত্রীসহ আমন্ত্রিত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ অংশগ্রহণ করবেন।

কার্বন নিরপেক্ষতা জোট; কয়লা পরিত্যাগ জোট; উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠানসমূহের যৌথ ঘোষণা; জলবায়ু প্রতিবেদন পেশ এবং স্বচ্ছতা নিশ্চিতকরণে সরকারি-বেসরকারি নতুন জোট; প্যারিস চুক্তির আলোকে পরিবেশগত, সামাজিক ও সুশাসন নিশ্চিতকরণের সার্বভৌম তহবিল গঠন জোট; কার্বন মূল্যমান নির্ধারণ জোট; জলবায়ু সহনশীলতা ও অভিযোজন বিষয়ে নতুন অঙ্গীকার গ্রহণকারী দেশসমূহের জোটে সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে সম্মেলনে বিভিন্ন দেশের নেতারা আলোচনা করবেন।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারাও রয়েছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গী দল আগামীকাল সোমবার (১১ ডিসেম্বর) ঢাকা ত্যাগ করবেন এবং সম্মেলনে অংশগ্রহণ শেষে ১৪ ডিসেম্বর দেশে ফিরবেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহীদুল হক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।