সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ২৪ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

নতুন বছরের এক ডজন

অনলাইন ভার্সন
ডিসেম্বর ২৪, ২০১৭ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা, বিনোদন ডেস্ক: (আসছে নতুন বছর। আসছে নতুন একঝাঁক ছবিও। তার মধ্যে থেকেই উল্লেখযোগ্য এক ডজন ছবির খোঁজ)

সৌগত চক্রবর্তী:
বছরের শেষ শুক্রবার মুক্তি পাচ্ছে প্রসেনজিৎ ও সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ছবি ‘‌ময়ূরাক্ষী’‌। অতনু ঘোষের পরিচালনায় এই ছবিতে উঠে এসেছে বাবা ও ছেলের সম্পর্কের কথা। প্রসেনজিৎ ও সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন গার্গী রায়চৌধুরি, ইন্দ্রাণী হালদার ও সুদীপ্তা চক্রবর্তী। আর এই শুক্রবার মুক্তি পেল দেব অভিনীত ‘‌আমাজন অভিযান’‌। কমলেশ্বর মুখোপাধ্যায়ের পরিচালনায় এই ছবিতে শঙ্কর এল ডোরাডোর খোঁজে পাড়ি দেবে আমাজনের গভীর জঙ্গলে। সঙ্গে থাকবে আ্যনা ও মার্কো। আগামী নতুন বছরের প্রথমেও এই দুটি ছবি ঘিরে জমজমাট থাকবে বাংলার সিনেমামহল। এখন দেখার আগামী বছরে বাংলার দর্শকের আকর্ষণ বাড়িয়ে দিতে আসছে কোন কোন ছবি।
দৃষ্টিকোণ
নতুন বছরে মুক্তি পাবে কৌশিক গাঙ্গুলির ছবি ‘‌দৃষ্টিকোণ’‌। গত বছর ২০১৬-‌তে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘‌প্রাক্তন’‌। বহু বছর পরে আবার ‘‌প্রাক্তন’‌-‌এ ফিরে এসেছিল প্রসেনজিৎ-‌ঋতুপর্ণা জুটি। সেই বছরের সেরা হিট এই ছবি। আবার এই জুটি ফিরে আসছে কৌশিক গাঙ্গুলির ‘‌দৃষ্টিকোণ’‌ ছবিতে। স্বাভাবিকভাবেই এই ছবি ঘিরেও উৎসাহ তুঙ্গে। এক উকিল ও তার মক্কেলের সম্পর্ক নিয়ে এই ছবি। উকিল মিস্টার মিত্রর ভূমিকায় আছেন প্রসেনজিৎ ও মক্কেল মিস সেনের ভূমিকায় ঋতুপর্ণা সেনগুপ্ত। এঁরা ছাড়াও এই ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন চূর্ণী গঙ্গোপাধ্যায়। একটি বিশেষ চরিত্রে থাকছেন কৌশিক গঙ্গোপাধ্যায়ও। সম্প্রতি ছবির একদফা শুটিং হয়ে গেল পুরীতে।
কবীর
নতুন বছরে দেব আবার আসছেন প্রযোজক ও অভিনেতা হিসেবে। অনিকেত চট্টোপাধ্যায়ের পরিচালনায় এই ছবির নাম ‘‌কবীর’। বর্তমান সামাজিক, রাজনৈতিক পরিস্থিতিতে কীভাবে এই দেশ বা দুনিয়া বারবার আতঙ্কবাদের শিকার হচ্ছে তাই এই ছবির মূল প্রতিপাদ্য। দেব এই ছবিতে অভিনয় করছেন কবীরের ভূমিকায়। তাঁর সঙ্গে আছেন প্রিয়াঙ্কা সরকার। ছবির প্রায় পুরো শুটিংটাই হবে আউটডোরে। কলকাতায় হয়ে গেছে ছবির কিছু ইনডোর শুটিং-‌এর কাজ। ছবির বেশ কিছুটা শুটিং হবে চলন্ত ট্রেনের মধ্যে। এছাড়াও মুক্তি পাবে দেবের আর একটি ছবি ‘‌পাগলু ৩’‌। সুজিত মণ্ডলের পরিচালনায় এই ছবিতে দেবের সঙ্গে অভিনয় করবেন কোয়েল। এই ছবি মুক্তি পাবে ১৬ মার্চ। তবে কৌশিক গাঙ্গুলির পরিচালনায় দেবের ‘‌ধুমকেতু’‌ কবে মুক্তি পাবে তা এখনও অনিশ্চিত। শোনা যাচ্ছে এই ছবি মুক্তি পাবে ৮ এপ্রিল।
ইন্সপেক্টর নটি কে
নতুন বছরেও জিৎ থাকবেন নিজের পরিচিত মেজাজেই। অ্যাকশন আর কমেডির মিশেলে বাণিজ্যিক ফর্মুলা মেনেই চলবে তাঁর ছবি। এরকমই ছবি ‘‌ইন্সপেক্টর নটি কে’‌। ছবিতে জিতের বিপরীতে অভিনয় করেছেন নুসরত ফারিয়া। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই ছবিতে জিৎ ও নুসরত—দুজনেই অভিনয় করেছেন পুলিস অফিসারের ভূমিকায়। এর আগে ‘‌বাদশা দ্য ডন’‌ ও ‘‌বস ২’‌ ছবিতে কাজ করেছিল জিৎ-‌নুসরত ফারিয়া জুটি। দুটো ছবিই বাংলাদেশে বক্স অফিস হিট হয়েছিল। এই দেশেও ভাল ব্যবসা করেছিল ‘‌বস ২’‌। তাই এই ছবি নিয়েও দর্শকের আগ্রহ আছে।‌
প্রফেসর শঙ্কু ও এল ডোরাডো
আগামী বছর ছোট-‌বড় নির্বিশেষে সবার সবচেয়ে বড় আকর্ষণ নিঃসন্দেহে বড়পর্দায় শঙ্কু কাহিনী। অনেকদিন ধরেই সন্দীপ রায়ের পরিকল্পনা ছিল প্রফেসর শঙ্কুকে পর্দায় আনবেন। প্রথমে ঠিক ছিল ‘‌একশৃঙ্গ অভিযান’‌ নিয়ে ছবি করবেন। তবে বাজেট অত্যন্ত বেশি বলে প্রথম শঙ্কু কাহিনী হিসেবে বেছে নিয়েছেন ‘‌নকুড়বাবু ও এল ডোরাডো’‌ গল্পটিকে। তবে এটাই প্রফেসর শঙ্কুর প্রথম কাহিনী বলে ছবির নামকরণ হয়েছে ‘‌প্রফেসর শঙ্কু ও এল ডোরাডো’‌। সুকুমার রায়ের সৃষ্টি ‘‌হেসোরাম হুশিয়ার’‌ ও কোনান ডয়েলের প্রফেসর চ্যালেঞ্জারের মিশ্রণে সত্যজিৎ রায় তৈরি করেছিলেন শঙ্কুকে। মাত্র ১২ বছরে ম্যাট্রিক পাশ করে ১৬ বছরে ফিজিক্স ও কেমিস্ট্রি নিয়ে বি এসসি পাশ করে ২০ বছরে স্কটিশ চার্চ কলেজে অধ্যাপনায় ঢোকা প্রফেসর ত্রিলোকেশ্বর শঙ্কুর কাণ্ডকারখানা আসছে আগামী শীতে।
ব্যোমকেশ ও রক্তের দাগ
একটা সময় অঞ্জন দত্তর পরিচালনায় ব্যোমকেশ বক্সীর ভূমিকায় অভিনয় করেছিলেন আবির চট্টোপাধ্যায়। এই ছবি থেকেই বড়পর্দায় জনপ্রিয় হয়ে উঠেছিলেন আবির। এবার অরিন্দম শীলের পরিচালনায় আর এক ব্যোমকেশ ছবিতে অঞ্জন ও আবির সহ অভিনেতার ভূমিকায়। আবির যথারীতি ব্যোমকেশ। থাকছেন অজিত ঋত্বিক চক্রবর্তীও। আর অঞ্জন দত্ত এছবির অন্যতম ভিলেন উষাপতির ভূমিকায়। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘‌রক্তের দাগ’‌ অবলম্বনে এই ছবি।
মুখোমুখি
ইশা আর অগ্নিভকে নিয়ে কমলেশ্বর মুখোপাধ্যায়ের ছবি ‘‌মুখোমুখি’‌। ইশা একজন ঔপন্যাসিক আর অগ্নিভ তার সমালোচক। এই লেখক আর সমালোচকের ডিসকোর্স নিয়েই এই ছবি। অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত ও পায়েল সরকার। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন গার্গী রায়চৌধুরি, রজতাভ দত্ত, অঞ্জন দত্ত, সাহেব ভট্টাচার্য।
এক যে ছিল রাজা
ভাওয়াল সন্ন্যাসী মামলা নিয়ে সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘‌এক যে ছিল রাজা’‌ মুক্তি পাবে আগামী পুজোয়। তবে উত্তমকুমার অভিনীত ‘‌সন্ন্যাসী রাজা’‌র সঙ্গে এই ছবির কোনও মিল নেই। ‘‌পিরিয়ড পিস’‌ এই ছবিতে মূলত মামলাটাকেই বিষয়বস্তু করেছেন সৃজিত। ভাওয়াল রাজার নাম সবাই শুনেছেন। খুব কম বয়সেই মারা যান এই রাজা। তাঁর শবদেহ দাহও করা হয়। কিন্তু ১২ বছর পরে এক সন্ন্যাসী এসে দাবি করেন তিনিই ভাওয়াল রাজা। শুরু হয় মামলা। সেই মামলা চলে টানা ১৬ বছর। ছবিতে ভাওয়াল রাজার ভূমিকায় আছেন যিশু সেনগুপ্ত। রাজার বোনের চরিত্রে অভিনয় করছেন জয়া এহসান, রাজার শালার ভূমিকায় আছেন অনির্বাণ ভট্টাচার্য ও রাজার স্ত্রীর ভূমিকায় রাজনন্দিনী দত্ত। এছাড়াও আছেন তনুশ্রী চক্রবর্তী ও রুদ্রনীল ঘোষ। আর ছবিতে দুই উকিলের ভূমিকায় কোর্টরুম জমিয়ে দেবেন অঞ্জন দত্ত ও অপর্ণা সেন। তবে তার আগেই গরমের ছুটিতে মুক্তি পাবে সৃজিতের আর একটি ছবি ‘‌ঊমা’‌। এই ছবিতে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত ও যিশু কন্যা সারা ও জারা। আছেন অঞ্জন দত্ত, শ্রাবন্তী ও রুদ্রনীল ঘোষ।
মনোজদের অদ্ভুত বাড়ি
শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের এই বহু পঠিত উপন্যাসটিকে এবার পর্দায় আনছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। প্রযোজনায় শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের ‘‌উইন্ডোজ’‌। একটা ছোট ছেলের ফটোগ্রাফ, তাই নিয়েই এই ছবির রহস্য। ছবির সেই ছেলেটির পরিচয়ই খুঁজে পেতে চায় মনোজ। আর তাই নিয়ে ঘটে চলে নানান মজার কাণ্ডকারখানা। ছবিতে আছে বেশ কিছু চরিত্র। তাদের কাণ্ডকারখানাও অদ্ভুত। সব মিলিয়ে এই ছবিতে থাকবে মজা আর রহস্যের ছড়াছড়ি।
হামি
নতুন বছরে আসছে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের পরিচালনায় ‘‌হামি’‌। তিন শিশু এই ছবির মুখ্য ভূমিকায়। এই তিনটি চরিত্রে অভিনয় করেছে ব্রত বন্দ্যোপাধ্যায়, তিয়াসা পাল ও অধিরাজ কর্ণ। এছাড়াও আছেন গার্গী রায়চৌধুরি, চূর্ণি গঙ্গোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, সুজন মুখোপাধ্যায়। একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন তনুশ্রীশঙ্করও। এবং অভিনয় করছেন শিবপ্রসাদ নিজেও। এই ছবিতে দম্পতি জুটি তিনি এবং গার্গী।
রসগোল্লা
রসগোল্লা যে বাংলারই তার নিষ্পত্তি তো হয়েই গেছে। সেই রসগোল্লাকেই ছবিতে ধরেছেন নবীন পরিচালক পাভেল। এর আগে তাঁর পরিচালনায় ‘‌বাবার নাম গান্ধিজি’‌ সমালোচকদের প্রশংসা পেয়েছিল। তাঁর এই নতুন ছবির নাম ‘‌রসগোল্লা’‌। প্রযোজনায় শিবপ্রসাদ মুখোপাধ্যায়, নন্দিতা রায় ও অতনু রায়চৌধুরির ‘‌উইন্ডোজ’‌। কীভাবে নবীনচন্দ্র দাস আবিষ্কার করলেন বাংলার সবচেয়ে বিখ্যাত এই মিষ্টিকে, তাই নিয়েই এই ছবি। এর মধ্যে আছে একটা প্রেমের গল্পও। পরিচালক জানিয়েছেন এই ছবির ৭০ শতাংশ সত্য আর ৩০ শতাংশ কাল্পনিক। সিনেমার প্রয়োজনেই এই কল্পনা এসেছে।
সোনার পাহাড়
অনেকদিন পরে আবার বাংলা ছবিতে অভিনয় করলেন তনুজা। ছবির নাম ‘‌সোনার পাহাড়’‌। পরিচালনায় পরমব্রত চট্টোপাধ্যায়। মা ও ছেলের সম্পর্ক নিয়ে এই ছবি। ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়ও। সৌমিত্র ও তনুজা জুটির ‘‌তিন ভুবনের পারে’‌র নষ্ট্যালজিয়াকে উসকে দেবে এই ছবি। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে এই ছবিতে অভিনয় করেছেন সৃজিত মুখোপাধ্যায়। এই ছবি মুক্তি পাবে নতুন বছরের শেষে।
শঙ্কর মুদি
পাড়ার পুরনো চালচিত্রটা ক্রমশ পাল্টে যাচ্ছে। যেখানে সেখানে গড়ে উঠছে শপিং মল। কিন্তু এতে মানুষের জীবন যাত্রাটা কতখানি পাল্টে যাচ্ছে?‌ পুরনো পেশার মানুষজন কী করবেন এখন?‌ তাই নিয়ে অনিকেত চট্টোপাধ্যায়ের ছবি ‘‌শঙ্কর মুদি’‌। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কৌশিক গাঙ্গুলি। আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, অঞ্জন দত্ত, শকুন্তলা বড়ুয়াও। এই ছবি মুক্তি পাবে মার্চে।

খবর ২৪ ঘণ্টা.কম/ জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।