সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ১৫ ফেব্রুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার পদত্যাগ

R khan
ফেব্রুয়ারি ১৫, ২০১৮ ৯:১১ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)-এর চাপে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, এর মধ্য দিয়ে তার নয় বছরের শাসনামলের অবসান ঘটল। বুধবার (১৪ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

এর আগে জুমাকে বুধবার দিন শেষেই পদত্যাগ করা নয়ত বৃহস্পতিবার পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হওয়ার আলটিমেটাম দেয়া হয়েছিলো। এএনসি’র নতুন নেতা ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রমফোসাকে প্রেসিডেন্টের দায়িত্ব দেয়ার জন্যই ৭৫ বছর বয়সী জ্যাকব জুমার ওপর চাপ বাড়ানো হয়েছিলো।

টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দিয়ে জুমা বলেছেন, ডিসেম্বরে সিরিল রামাফোসাকে পার্টি প্রেসিডেন্ট নির্বাচন করে এএনসি যেভাবে তার আগাম বিদায়ের পথ তৈরি করেছে তার সঙ্গে তিনি একমত নন। তবে তিনি দলের নির্দেশ মেনে নিচ্ছেন।

বিবিসি জানায়, ২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জ্যাকব জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। এর আগে বুধবার জুমার ব্যবসায়ী বন্ধু হিসেবে পরিচিত গুপ্তা পরিবারের বাড়িতে অভিযান চালায় পুলিশের বিশেষ শাখা। গ্রেপ্তার করা হয়েছে ওই পরিবারের এক সদস্যকে।

জ্যাকব জুমার বর্তমান প্রেসিডেন্ট পদের মেয়াদ ২০১৯ সালের নির্বাচন পর্যন্ত। তবে ফরাসি অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে ঘুষ লেনদেনের অভিযোগ ওঠার পর গত বছরের ডিসেম্বরে দলের সভাপতির দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হয়েছিলেন তিনি। এরপর ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে নতুন সভাপতির দায়িত্ব দেওয়া হলে দলের শীর্ষ কোনও পদে না থেকেও প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছিলেন জুমা। সম্প্রতি তার ওপর পদত্যাগের চার জোরালো হতে থাকে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।