ঢাকারবিবার , ১০ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল করতে আরব লীগের আহ্বান

অনলাইন ভার্সন
ডিসেম্বর ১০, ২০১৭ ১২:৪৬ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির ঘোষণা বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে আরব রাষ্ট্রগুলোর জোট আরব লীগ।

শনিবার (৯ ডিসেম্বর) মিশরের রাজধানী কায়রোতে আরব লীগের সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা এক জরুরী বৈঠক শেষে যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

বিবৃতিতে তারা বলেছেন, গত বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা ‘আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন’, এর কোনো আইনি তাৎপর্য নেই এবং এটি ‘অকার্যকর’।

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী করতে চায়। ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার মাধ্যমেই জেরুজালেমের মর্যাদা নির্ধারিত হতে হবে, দীর্ঘদিন ধরে এটাই যুক্তরাষ্ট্রের অনুসৃত নীতি ছিল।

অপরদিকে পুরো জেরুজালেমকেই নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছিল ইসরায়েল। ট্রাম্প যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি বিসর্জন দিয়ে ইসরায়েলের ওই দাবিকেই স্বীকৃতি দিয়েছেন।

শনিবার কায়রোর স্থানীয় সময় সন্ধ্যায় শুরু হওয়া আরব লীগের বৈঠকটি গভীর রাত পর্যন্ত চলে। পরে ভোর ৩টায় (রোববার) দেয়া ওই বিবৃতিতে লীগ বলে, সিদ্ধান্তটির কোনো আইনি তাৎপর্য নেই। এটি উত্তেজনা আরো তীব্র করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে এবং অঞ্চলটিকে আরো সহিংসতা ও বিশৃঙ্খলায় নিমজ্জিত হওয়ার হুমকির মধ্যে ফেলেছে।

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার জন্য আরব লীগ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলার চেষ্টা করবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

বৈঠকে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিব্রান ব্যাসিল, মার্কিন দূতাবাস ইসরায়েলের তেল আবিব শহর থেকে জেরুজালেমে হস্তান্তর ঠেকাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।