সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ২৭ মার্চ ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

চীন-পাকিস্তানকে ঠেকাতে জোটবদ্ধ ভারত-রাশিয়া

R khan
মার্চ ২৭, ২০১৮ ৪:২২ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: বেশ কয়েক বছর ধরে চীন ও পাকিস্তানের হুমকি মোকাবেলায় রাশিয়ার তৈরি এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চেষ্টা করছে ভারত। ধারণা করা হচ্ছে, এই চুক্তির বিষয়ে আলোচনার জন্য এপ্রিলে রাশিয়া যাবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতরামন।

এর আগে ২০১৬ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরের সময় রাশিয়া থেকে ৫টি এস-৪০০ সিস্টেম, ২০০ কামোভ হেলিকপ্টার কেনা নিয়ে আলোচনা শুরু করে ভারত। প্রায় ৪০ হাজার কোটি রুপি খরচ করে এই প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে ভারত।

এছাড়া পঞ্চম প্রজন্মের জঙ্গিবিমান (এফজিএফএ) নির্মাণে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়েও আলোচনা করবেন সিতারমন। । রাশিয়া নির্মিত প্রতিরক্ষা ব্যবস্থার খুচরা যন্ত্রাংশ, রক্ষণাবেক্ষণ, আধুনিকায়ন ও গোলাবারুদ নিয়েও দু’দেশের মধ্যে আলোচনা হবে বলে জানা গেছে।

বর্তমানে রাশিয়ার হাতে থাকা সবচেয়ে উন্নত প্রযুক্তির বিমানবিধ্বংসী ও ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা এস-৪০০ ট্রায়াম্ফ। এই এস ৪০০কে বর্তমানে সবচেয়ে অত্যাধুনিক ‘স্টেলথ খাদক’ হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। এস৩০০ এর উত্তরসূরি ও আপগ্রেড ভার্সন এই এস৪০০। এই প্রতিরক্ষা ব্যবস্থা -স্টেলথ, সেমি স্টেলথ,বোমারু বিমান, জনহীন বিমান (ড্রোন), দ্রুত গতির জেট এবং ক্রুজ মিসাইল ধ্বংসে সহায়তা করে। এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চারশো’ কিলোমিটার দূরের বিমান এবং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রকে আকাশে থাকা অবস্থায় ধ্বংস করে দিতে পারে বলে দাবি করা হয় ।

ভারতের আগে চীন ও তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ট্রায়াম্ফ প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।