ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

চীনের মোবাইল অ্যাপস: ভারতীয় গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করার চেষ্টা!

admin
নভেম্বর ২৯, ২০১৭ ৬:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) আন্তর্জাতিক সীমান্তে পোস্ট করা সৈন্যদের জারি করা একটি নতুন উপদেষ্টা সতর্ক করে দিয়ে বলেছে যে, চীন তার জনপ্রিয় মোবাইল ফোন অ্যাপস এবং ডিভাইসগুলির মাধ্যমে ভারতীয় নিরাপত্তা স্থাপনার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারে।

রিপোর্ট অনুযায়ী, ডিআইজি (গোয়েন্দা) কর্তৃক জারি করা অ্যাডভাইজরিটি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর পোস্ট করা সৈন্যদের নির্দেশ দিয়েছে যাতে তাদের স্মার্টফোন থেকে বেশ কয়েকটি মোবাইল অ্যাপ্লিকেশন মুছে ফেলা হয় অথবা ডিভাইসগুলি থেকে অনলাইন জালিয়াতি রোধের বিরুদ্ধে সুরক্ষার জন্য সম্পূর্ণরূপে পুনর্নবীকরণ করা হয়। সীমান্ত জুড়ে


আইবি অ্যাডভাইসারির মধ্যে রয়েছে ৪২ টি জনপ্রিয় চীনা অ্যাপস, যার মধ্যে রয়েছে উইচ্যাট, ট্রাইক্ল্লার, ওয়েইবো, ইউসি ব্রাউজার এবং ইউসি নিউজ, যা ভারতের নিরাপত্তা জন্য একটি গুরুতর হুমকি।

চীনের কর্তৃপক্ষের সংবেদনশীল ব্যক্তিগত তথ্য প্রেরণে এই অ্যাপ্লিকেশনগুলির একটি সম্ভাবনা রয়েছে, যা একটি বড় নিরাপত্তা দুর্যোগ হতে পারে, অ্যাডভাইসারির রাজ্যে।

ডকুমারের ওপর একটি তিক্ত সীমান্তের অবস্থানের বিরোধিতা করার পরে উভয় পক্ষের সৈন্যরা এলএকে বরাবরে উচ্চ সতর্কতা মাত্রা বজায় রাখার জন্য একটি নতুন উপদেষ্টা আসে।

গোয়েন্দা সংস্থার কাছ থেকে পাওয়া ইনপুটগুলির উপর ভিত্তি করে সশস্ত্র বাহিনী তাদের কর্মকর্তাদের এবং অন্যান্য শাখায় সতর্ক করে দেয় যে তারা চীনের তৈরি মোবাইল ডিভাইসগুলির মাধ্যমে প্রতিকূল পার্শ্ববর্তী দেশটির গুরুত্বপূর্ণ তথ্য সম্ভাব্য লিকের পতন ঘটাতে চীনের অ্যাপস ব্যবহার করতে পারে না।

সেনা এবং ইন্ডো-তিব্বত সীমান্ত পুলিশ মত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী, ৪,০৫৭ কি.মি. এলএসি, যা লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত।

উদাহরণস্বরূপ, আইএএফ আগে চীনের শিয়াওমি স্মার্টফোন ও নোটবুক ব্যবহার করে এড়ানোর জন্য চীনের সমস্ত রিমোট সার্ভারগুলিতে ব্যবহারকারীর তথ্য স্থানান্তর করতে পারে এমন সব কর্মকর্তা ও বিমানবাহিনী এবং তাদের পরিবারকে এই বিষয়ে জিজ্ঞাসা করে।

উল্লেখ্য, চীনের হ্যাকার এবং চীনের বিভিন্ন সামরিক গোয়েন্দা সংস্থার সম্ভাব্য গুপ্তচরবৃত্তির প্রচেষ্টার বিষয়ে কিছু ভারতীয় সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন।

আইবি এর সতর্কতা অ্যানড্রইড এবং আইওএস অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত।

খবর ২৪ ঘণ্টা.কম/জন

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।