ঢাকাশুক্রবার , ১ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

ওজন কমাতে চান?

admin
ডিসেম্বর ১, ২০১৭ ৮:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.লাইফস্টাইল ডেস্ক: ডায়েট কন্ট্রোল করা এবং নিয়মিত জিমে যাবার অভ্যাস তৈরি করা ওজন কমানোর পক্ষে খুব কার্যকরী। কিন্তু নিজের প্রিয় খাবার এড়িয়ে চলে প্রতিদিন ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা জিমে দৌড়াতে কার ভালো লাগে বলুন?

এজন্য ওজন কমানোর যাত্রায় আপনার ডায়েট কন্ট্রোল করা এবং ব্যায়ামের পাশাপাশি আলাদা অনুপ্রেরণার দরকার হবে। ওয়েলনেস এক্সপার্ট মমিন এইচ রন এমনই ছোট ছোট কিছু কৌশলের কথা জানিয়েছেন যেগুলো ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

প্রথম কৌশল
বাইরের খাবার কিনে এনে ফ্রিজ বোঝাই করার বদভ্যাস বাদ দিন আজ থেকেই। তা না হলে ফ্রিজ খুললেই আপনার খাবার দেখে খেতে ইচ্ছে করবে। ভালোমতো বাজার করে এনে বাসায় নিজেই রান্না করুন। এতে মনের ও পেটের দুয়েরই তৃপ্তি হবে।

দ্বিতীয় কৌশল
সপ্তাহে একদিন নিজের পছন্দনীয় খাবার খেতে পারেন। তবে খেয়াল রাখবেন তা যেন কোনোভাবে মাত্রাতিরিক্ত না হয়। অল্প পরিমাণে খেয়েও মনের তৃপ্তি পাবেন।

তৃতীয় কৌশল
পর্যাপ্ত পরিমাণে ঘুমান। ঘুম কম হলে শারীরিক দুর্বলতার কারণে প্রচণ্ড ক্ষুধা পায়। আর ঘন ঘন ক্ষুধা পেলেই অতিরিক্ত খাওয়া! সেজন্যে নিয়মিত অন্তত ৬-৭ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন।

চতুর্থ কৌশল
সোশ্যাল মিডিয়ার প্রভাবে আমরা সবাই প্রভাবিত। কেউ কম আবার কেউ বেশি- এই পার্থক্য। তো, এর বদৌলতে কিছু না কিছু খাবারের পেজে তো সবারই ‘লাইক’ দেওয়া থাকে। ওজন কমাতে চাইলে আপনাকে এসব বিষয়ে সতর্ক থাকতে হবে।

পঞ্চম কৌশল
কাল সারাদিন কিংবা আগামী এক সপ্তাহ কী কী খাবেন কতটুকু খাবেন তা আগেই ঠিক করে রাখুন। দরকার হলে সুন্দর করে বাজার করে এনে গুছিয়ে খাবার তৈরি করে ফ্রিজে রেখে দিন। তাহলে সারা সপ্তাহ খাবারের চিন্তা করতে হবে না আবার বাইরের খাবারও খেতে হবে না।

পরিশেষে, কোনোরকম ধকল না নিয়ে নীরব ও শান্ত থাকুন। সবকিছু গোছানো পরিকল্পনায় সম্পাদন করুন। কোনোভাবেই নিরুৎসাহিত হবেন না।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।