সবার আগে.সর্বশেষ  
ঢাকাবুধবার , ৬ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

এক সপ্তাহে ইয়েমেনের রাজধানী সানায় ২৩৪ জন নিহত

অনলাইন ভার্সন
ডিসেম্বর ৬, ২০১৭ ১২:০৪ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: হুতি বিদ্রোহীদের সাথে ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহের অনুসারীদের সংঘর্ষে গত এক সপ্তাহে ইয়েমেনের রাজধানী সানায় ২৩৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রস (আইসিআরসি)।

রেড ক্রসের মধ্যপ্রাচ্যের কর্মকর্তারা আরো জানান, সংঘর্ষে প্রায় চারশ মানুষ আহত হয়েছেন, এদের মধ্যে ৩৮৪ জনের অবস্থাই গুরুতর।

রেড ক্রসের আঞ্চলিক কর্মকর্তা রবার্ট মারডিনি গতকাল মঙ্গলবার এক টুইটে বলেছেন, ‘সংস্থার কর্মীরা হাসপাতালে ওষুধ, শল্যচিকিৎসার সরঞ্জাম ও জ্বালানি সরবরাহসহ যা যা করা দরকার, সবই করছে।’

উল্লেখ্য, গত সোমবার রাজধানী সানাতে হুতি বিদ্রোহীদের হামলায় সাবেক সুন্নি প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ নিহত হন। শিয়াপন্থী হুতি বিদ্রোহীদের পেছনে ইরানের সমর্থন রয়েছে বলেও গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। সানার কেন্দ্রে অবস্থিত আলি আবদুল্লাহ সালেহের বাসভবন উড়িয়ে দেয় হুতি বিদ্রোহীরা।

মৃত্যুর একদিন আগে গত রোববার সালেহ হুতি বিদ্রোহীদের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে আনুষ্ঠানিকভাবে যুদ্ধরত সৌদি জোটের প্রতি আলোচনার আহ্বান জানান। তিনি দেশটিকে হুতি বিদ্রোহীদের হাত থেকে রক্ষা করার আহ্বানও জানান। তাঁর এই প্রস্তাবকে স্বাগত জানায় সৌদি আরব এবং রাজধানী থেকে বিতাড়িত দেশটির প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদি। তিনি এখন বন্দরনগরী অডেনে বসবাস করছেন।

ধারণা করা হচ্ছে, সম্পর্ক ছিন্নের জের ধরেই সালেহর বাসভবনে হামলা চালায় হুতি বিদ্রোহীরা। সালেহ হত্যার বদলা নেওয়ার ঘোষণা দিয়েছেন তাঁর ছেলে নির্বাসিত নেতা আহমেদ আলি-সালেহ। তিনি দেশটির এলিট রিপাবলিকান গার্ডের সাবেক নেতা। বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নির্বাসনে আছেন।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।