ঢাকাসোমবার , ৪ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ কি নিহত হয়েছেন?

admin
ডিসেম্বর ৪, ২০১৭ ৭:৪৩ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহের বাসভবনে হুতি বিদ্রোহীরা বোমা হামলা চালানোর পর তার ভাগ্যে কি ঘটেছে তা সঠিকভাবে বলা যাচ্ছে না। যদিও সালেহর দল জেনারেল পিপলস কংগ্রেস সোমবারের ওই হামলার খবর নাকচ করে দিয়েছে। তবে ইরান সমর্থিত একটি সংবাদ মাধ্যম দাবি করেছে, বোমা হামলায় নিহত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট সালেহ।

সালেহ’র সঙ্গে তার কয়েকজন সহযোগীও প্রাণ হারিয়েছেন। ইরানের আরবি টিভি চ্যানেল আল আলম বিভিন্ন সূত্রের বরাত দিয়ে এ খবর প্রচার করেছে। এর আগে খবর এসেছিল বোমার সাহায্যে সালেহর বাড়ি উড়িয়ে দেওয়া হয়েছে এবং সেখানে সালেহ প্রাণ হারিয়ে থাকতে পারেন।

এদিকে, আলী আব্দুল্লাহ সালেহ’র নেতৃত্বাধীন কংগ্রেস পার্টি তার নিহত হওয়ার খবর প্রত্যাখ্যান করেছে। দলের পক্ষ থেকে বলা হয়েছে, আনসারুল্লাহ গুজব রটাচ্ছে।

সালেহের এক ঘনিষ্ঠ সূত্র আল জাজিরাকে জানায়, সোমবারের বোমা হামলায় সালেহ নয়, তার নিরাপত্তা প্রধান হুসেইন আল হামেদি নিহত হয়েছেন। তবে এ বিষয়ে তারা বিস্তারিত জানায়নি। সৌদি আরবের সহযোগিতায় বহু বছর ধরে ইয়েমেনের ক্ষমতায় ছিলেন।

এদিকে ইরান সমর্থিত হুতি বাহিনী রাজধানী সানার অধিকাংশ এলাকা সালেহ বাহিনীর কাছ থেকে দখল করার দাবি করেছে। কেবল কিছু পকেট এখনও সালেহ বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। তারা সালেহ’র বাসভবনটি চারপাশ থেকে ঘিরে রেখেছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে এটি হুতিদের দখলে চলে আসবে বলেও দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠীটি। হুতিরা সালেহের পুত্র আহমেদ আবদুল্লাহ সালেহর ভবনটিও দখল করে নিয়েছে।

হুতি বিদ্রোহীদের হটিয়ে দেয়ার লক্ষ্যে গত রোববার রাতে রাজধানী সানায় বিমান হামলা চালায় সৌদি নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনী। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আলী আব্দুল্লাহ সালেহ’র মাধ্যমে ক্যু করার ব্যর্থ চেষ্টা চালানোর পর আনসারুল্লাহর সঙ্গে সালেহ সমর্থকদের সংঘর্ষ শুরু হয়। গত পাঁচ দিনের সংঘর্ষে সানায় অন্তত ১২৫ জন নিহত ও ২৩৮ জন আহত হয়েছে।

সূত্র: আল জাজিরা

খবর ২৪ ঘণ্টা.কম/জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।