আজ শুক্রবার, ৮ই নভেম্বর, ২০১৯ ইং, ২৪শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

আফগানিস্তানে তালেবান হামলায় ৪ বিচারপতি নিহত

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতিক ডেস্ক:  আফগানিস্তানে তালেবানের হামলায় চার বিচারপতি নিহত হয়েছেন। দেশটির প্রাদেশিক কাউন্সিল সদস্য হাসিবুল্লাহ স্টানিকজাই ও মোহাম্মদ কাসিম সিদ্দিকি গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান। জানা গেছে, আফগানিস্তানের ওই চার বিচারপতি কেন্দ্রীয় লোগার প্রদেশে তালেবানের জঙ্গি হামলার শিকার হন।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ওই চার বিচারপতি আফগানিস্তানের দক্ষিণ প্রদেশ পাকতিয়া থেকে একসঙ্গে রাজধানী কাবুলে ফিরছিলেন। যাত্রাপথে লোগার প্রদেশের মোহাম্মদ আঘা জেলায় সশস্ত্র তালেবানরা বিচারপতিদের গাড়ি লক্ষ্য করে হামলা চালায়। গুলিতে ঝাঁঝরা করে দেওয়া হয় বিচারপতিদের গাড়িটি। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন বিচারকেরা। তবে কেন এভাবে বিচারপতিদের নিশানা করে তালেবানরা হামলা চালাল,তা এখনো স্পষ্ট নয়।

তবে, কাউন্সিল সদস্য স্টানিকজাই দাবি করেন, বিচারপতিদের গাড়ির সামনে আফগান সেনার গাড়ি ছিল। তালেবানরা আফগান সেনার গাড়িটিকেই টার্গেট করেছিল। কিন্তু, লক্ষ্যভ্রষ্ট হয়ে বিচারপতিদের গাড়িটিই নিশানা হয়ে দাঁড়ায়।

এ বিষয়ে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান,হামলার ঘটনা সম্পর্কে বিশদ তথ্য তাঁর কাছে নেই। তিনি বিষয়টি জানার চেষ্টা করছেন। তালেবান মুখপাত্রের বক্তব্য, বিচারপতিরা যদি তালেবানদের বিপক্ষে কোনো রায় দিয়ে থাকেন, সে ক্ষেত্রে এ হামলা হতে পারে।

আফগানিস্তান সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে বিচারপতি ও বিচারক মিলিয়ে অন্তত ৬৬ ব্যক্তি তালেবানের হামলার শিকার হয়েছেন।

খবর২৪ঘণ্টা, এমকে


Download our Mobile Apps Today