সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

আজ শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

R khan
ফেব্রুয়ারি ১, ২০১৮ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: বাঙালির মেধা ও মননের প্রতীক ‘অমর একুশে গ্রন্থমেলা’র শুরু আজ। বরাবরের মতো এ বছরও ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হচ্ছে এ মেলা। বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, বিকাশ, বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক ধারায় অনন্য সংযোজন গ্রন্থমেলা। আজ বিকালে লেখক-প্রকাশক-পাঠকের এ মিলনমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভাষা-সংগ্রামের প্রেরণায় উজ্জীবিত এ মেলা মুখর হয়ে উঠবে পাঠক-লেখকের পদচারণায়। বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক বাংলা একাডেমির আয়োজনে মেলায় অংশ নেবে দেশের প্রায় সব প্রকাশনা প্রতিষ্ঠান। বই প্রকাশ, প্রদর্শনী ও বেচা-কেনার এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চলবে মাসব্যাপী এ বইমেলা।

উদ্বোধনী অনুষ্ঠান : আজ বিকালে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এ ছাড়াও উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত বিদেশি অতিথি লেখক হিসেবে উপস্থিত থাকবেন এগনিস মিডোস (যুক্তরাজ্য), ড. জয়েস অ্যাসউনটেনটেক্স (ক্যামেরুন), ইব্রাহিম এলমাসরি (মিসর), অরনে জনসন (সুইডেন) প্রমুখ। গ্রন্থমেলার উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ প্রদান করা হবে। প্রধানমন্ত্রীর হাতে বাংলা একাডেমি প্রকাশিত আলোকচিত্রে বাংলা একাডেমির ইতিহাস এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ : বহুমাত্রিক বিশ্লেষণ গ্রন্থ দুটি তুলে দেওয়া হবে। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী গ্রন্থমেলা পরিদর্শন করবেন।

বইমেলায় অনুষ্ঠান আয়োজন : ২ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে সেমিনার। শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-সমকালীন প্রসঙ্গ এবং বিশিষ্ট বাঙালি মনীষার জীবন ও কর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এ ছাড়া মাসব্যাপী প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি শিশু-কিশোর চিত্রাঙ্কন, সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা এবং সংগীত প্রতিযোগিতার আয়োজন করেছে।

মেলায় প্রবেশ ব্যবস্থা : গ্রন্থমেলায় টিএসসি ও দোয়েল চত্বর দিয়ে দুটি মূল প্রবেশপথ, বাংলা একাডেমি প্রাঙ্গণে ৩টি পথ, সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বাইরের ৬টি পথ থাকবে। বিশেষ দিনগুলোতে লেখক, সাংবাদিক, প্রকাশক, বাংলা একাডেমির ফেলো এবং রাষ্ট্রীয় সম্মাননাপ্রাপ্ত নাগরিকদের জন্য প্রবেশে থাকবে বিশেষ ব্যবস্থা। মেলা কেন্দ্র করে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর ও চারপাশে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। মেলায় প্রবেশ ও বাইরে আলাদা গেট থাকবে। প্রবেশ গেটে আর্চওয়ে লাগানো হয়েছে। পুলিশ সদস্যরা মেটাল ডিটেক্টর দিয়ে আগতদের তল্লাশি করবেন।

বইমেলার সময়সূচি : এ বছর গ্রন্থমেলার সময়সূচি বাড়ানো হয়েছে। গ্রন্থমেলা ১ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।