সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ১১ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীর খরবনা এলাকার কয়েকটি বাড়িতে পানি ঢুকে গেছে

omor faruk
সেপ্টেম্বর ১১, ২০১৮ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :

কয়েকদিনের প্রবল স্রোতে পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় নগরীর ২৪ নং ওয়ার্ডের খরবনা এলাকায় বন্যা দেখা দিয়েছে। ওই এলাকার কয়েকটি বসতবাড়ির মধ্যে পানি ঢুকে গেছে। বাড়ির মধ্যে পানি ঢুকে যাওয়ায় তারা অন্যত্র সরে গিয়েছেন। কিন্ত বসতবাড়িতে পানি ঢুকে যাওয়ায় আশ্রয়হীন হয়ে পড়েছেন তারা। মঙ্গলবার ওই এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, গত সপ্তাহের দিক থেকে খরবনা সংলগ্ন পদ্মা নদীর পানি বাড়তে থাকে। পদ্মা নদীর পানি বেড়ে যাওয়ার কারণে একেবারে নদীর ধারে থাকা বাড়িগুলো ঝুঁকির মধ্যে পড়ে। কিন্ত বেশির ভাগ বাড়ি টিনের তৈরি হওয়ায় অনেকে সরিয়ে নিয়েছেন। কিন্তা যাদের বাড়ি ইট দিয়ে গাঁথা ছিল সে সব বাড়ি সরানো সম্ভব হয়নি। এমন পরিবারের সংখ্যা ১৫ থেকে ২০টি হতে পারে বলে স্থানীয়রা জানিয়েছে। দিন যত যাচ্ছে পদ্মায় তত বেশি পানি বাড়ছে। পদ্মায় পানি বাড়ার কারণে ওই এলাকায় আরো বেশি বন্যা হতে পারে বলে স্থানীয়রা মনে করছে।

রাহিদ নামের একব্যক্তি বলেন, নদীর ধার থেকে একটু দুরেই আমার বাড়ি। যেভাবে পানি বাড়ছে তাতে যেকোন সময় বন্যা দেখা দিতে পার। আর আমাদের থাকার একমাত্র আশ্রয়টি প্লাবিত হতে পারে। তাই তারা একটা নিরাপদ ব্যবস্থার দাবি জানিয়েছেন। রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বলেন, প্রতিদিন পদ্মার পানি চার-পাঁচ সেন্টিমিটার করে বাড়ছে। গতকাল মঙ্গলবার সকালে এর পরিমাণ মাপা হয় ১৭ দশমিক ১৬ মিটার। তার আগের দিন ছিল একটু কম। গত রোববার সকালে ছিল ১৭ দশকি ৮ মিটার এবং সোমবার সেটি গিয়ে দাঁড়ায় ১৭ দশমিক ১৪ মিটার। এভাবে পানির উচ্চতার পরিমাণ বাড়ছে প্রতিনিয়ত।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৗশলী মোখলেসুর রহমান বলেন, পদ্মার পানি বাড়ার কারণে যাতে কোন সমস্যা না হয় সেই ব্যাপারে তদারকি করা হচ্ছে। পদ্মা নদীর ভাঙন থেকে রাজশাহী শহর রক্ষা বাঁধের ৫ কিলোমিটার এলাকা রক্ষায় ২৬৮ কোটি ১৭ লাখ টাকার প্রকল্পের কাজ চলছে। উজান থেকে নেমে আসা পানির কারণে পদ্মায় পানি বেড়েছে। কোন যাতে ক্ষতি না হয় সেই ব্যবস্থা নেওয়া হবে।

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।