সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২৯ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীতে করোনা ভ্যাকসিনের প্রথম চালান এসে পৌঁছেছে

khobor
জানুয়ারি ২৯, ২০২১ ৪:০০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : প্রথম দফায় রাজশাহীতে ১ লাখ ৮০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন এসে পৌঁছেছে। শুক্রবার (২৯ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় বেক্সিমকো ফার্মার কাভার্ড ফ্রিজার ভ্যানে রাজশাহী জেলা ইপিআই স্টোরে ১৫টি কার্টুনে ভ্যাকসিনগুলো এসে পৌঁছালে তা গ্রহণ করেন সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার। এর আগে ঢাকা থেকে বৃহস্পতিবার রাতে একটি ফ্রিজআপ করা কাভার্ড ফ্রিজার ভ্যান রাজশাহীতে রওনা দেয়। শুক্রবার বেলা সাড়ে ১১টায় রাজশাহীতে ভ্যাকসিনগুলো পৌঁছালে সিভিল সার্জন তা গ্রহণ করেন। কড়া পুলিশ পাহারায় ভ্যাকসিনগুলো রাজশাহীতে আনা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করে রাজশাহী সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, প্রথম পর্যায়ে রাজশাহীর জন্য ১৫টি কার্টুনে ১ লাখ ১৮ হাজার ভায়াল ভ্যাকসিন আমরা পেয়েছি। প্রতি ভায়ালে ১০ ডোজ ভ্যাকসিন আছে। সেই হিসেবে মোট ১ লাখ ৮০ হাজার ডোজ ভ্যাকসিন আমারা পেয়েছি। দুইটি করে মোট ৯০ হাজার মানুষের মাঝে আমরা এই ভ্যাকসিন দিতে পারবো। ভ্যাকসিনগুলো ইপিআই স্টোরে সংরক্ষণ করা

হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুসারে আগামী ৭ ফেব্রুয়ারী জেলা পর্যায়ে ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে। রাজশাহীতে এ কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য জেলা স্বাস্থ্য কমিটি একসাথে বসে সিদ্ধান্ত নেয়া হবে ও প্রাপ্ত দিক নির্দেশনা অনুসারে নিয়মতান্ত্রিক ভাবে ভ্যাকসিন প্রদান কার্যক্রম চালানো হবে। তিনি আরো জানান, আগামী ১ ও ২ ফেব্রুয়ারী স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন প্রদানের প্রশিক্ষণ দেয়া হবে।

এরপর ৪টি পয়েন্টে একাধিক বুথে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে ভ্যাকসিন প্রদান করা হবে। প্রথমিক পর্যায়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, সিটি কর্পোরেশনের নির্ধারিত কেন্দ্র, সিভিল সার্জনের নির্ধারিত কেন্দ্র এবং রাজশাহী সেনাবাহিনীর নির্ধারিত কেন্দ্রে ভ্যাকসিন প্রদান কার্যক্রম পরিচালিত হবে।

এস/আর

 

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।