সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ৩০ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

রোববার রাজনৈতিক দলের নিবন্ধন আবেদনের শেষ দিন

R khan
ডিসেম্বর ৩০, ২০১৭ ৪:৩৬ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: আগামীকাল (রোববার) নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধনের জন্য রাজনৈতিক দলগুলোর আবেদনের সময় শেষ হচ্ছে। এ সময়ের মধ্যে অনিবন্ধিত কোনো দল আবেদন করে নিবন্ধনের যোগ্য না হলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।

জানা যায়, বর্তমানে ইসিতে মোট ৪০টি দল নিবন্ধিত রয়েছে। আর শনিবার দুপুর পর্যন্ত বাংলাদেশ আলোকিত পার্টি, বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগ (বাকশাল), বাংলাদেশ পিপলস্ ডেমোক্রেটিক পার্টি (বিপিডিপি), বাংলাদেশ মঙ্গল পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন, বাংলাদেশ ইসলামিক গাজী, বাংলাদেশ জনতা পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম ও নেজামে ইসলাম পার্টি, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), বাংলাদেশ সমাধান ঐক্য পার্টি, বাংলাদেশ জালালী পার্টিসহ কয়েকটি সংগঠন নিবন্ধন পেতে আবেদন করেছে।

ইসির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, নিবন্ধন নিতে হলে তিনটি শর্ত পূরণ করতে হবে। আর মাঠ পর্যায়ে গিয়ে ইসির কর্মকর্তারা এসব যাচাই বাছাই করেন।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার শনিবার দুপুরে টেলিফোনে  বলেন, এক নেতা, এক দল- এমন কোনো রাজনৈতিক সংগঠনকে নিবন্ধন দেয়া হবে না। শর্ত পূরণ হলেই কেবল নতুন দলের নিবন্ধন দেয়া হবে। মাঠপর্যায়ের অফিসসহ সব বিষয় খতিয়ে দেখা হবে ।

নতুন নিবন্ধনের ক্ষেত্রে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, তিনটির মধ্যে একটি শর্ত পূরণ হলেই তারা নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হয়। শর্তগুলো হলো-
১) দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো জাতীয় নির্বাচনে আগ্রহী দলটির যদি অন্তত একজন সংসদ সদস্য নির্বাচিত হয়ে থাকেন।
২) যে কোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায় এবং
৩) দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।