ঢাকারবিবার , ২৩ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

আইসিটি খাতে তরুণদের কাজে লাগাতে হবে: জুনাইদ আহমেদ পলক

অনলাইন ভার্সন
সেপ্টেম্বর ২৩, ২০১৮ ৭:১৩ অপরাহ্ণ
Link Copied!

রাবি প্রতিনিধি : প্রধানমন্ত্রী তরুণদের জন্য যে ক্ষেত্র তৈরি করে দিয়েছে তা কাজে লাগাতে হবে। আমরা তরুণদের জন্য প্লাটফর্ম তৈরি করে দিয়েছি। তাই আইসিটি খাতে তরুণদের কাজে লাগাতে হবে। ভিশন ২০২১ এর অংশ হিসেবে সরকার ২০২১ সালের মধ্যে আইসিটি খাত হতে ৫ বিলিয়ন আয় করার পরিকল্পনা করেছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকারের আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ‘বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, রাজশাহী’র আওতায় রোববার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘আর/ভিআর/এমআর ল্যাব উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় জুনায়েদ আহমেদ পলক বলেন, আওয়ামী লীগ সরকারের নয় বছরে ইন্টারনেট ব্যবহারকারী নয় লক্ষ থেকে নয় কোটিতে পরিণত হয়েছে। দেশের জনগনের ৬৮ ভাগই তরুন। বাংলাদেশে তারুন্যের যে শক্তি রয়েছে বিশ্বের অন্য কোন দেশে তা নেই। বাংলাদেশ এর আগে বিনামূল্যে সাবমেরিন ক্যাবল স্থাপনের সুযোগ হারিয়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তা করেছে। এছাড়াও সারদেশে ৪০ হাজার মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে। অনলাইন মার্কেট প্লেসের দিক থেকে বাংলাদেশ দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

পলক বলেন, কাজের গতিকে বৃদ্ধি এবং সময় অপচয় রোধের জন্য সারা দেশে ৫ হাজার ২শত ৭২টি ইউনিয়নে ডিজিটাল সেন্টার ন্থাপন করা হয়েছে। সারাদেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপন করা হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে সকাল নয়টায় প্রতিমন্ত্রী এ ল্যাব উদ্বোধন করেন।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম এমন হাই টেক ল্যাব উদ্বোধন করায় সরকারের কাছে আমরা কৃতজ্ঞা জানাচ্ছি। কেননা এতে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে এবং তরুণ সমাজের দক্ষতা বাড়বে।’

তিনি আরো বলেন, ‘আপনারা জানেন যে, ইতোমধ্যেই অশুভ শক্তি কিন্তু মাথা চারা দিয়ে উঠেছে। জোটের নামে যা করছে, সেটা বাংলাদেশ পিছিয়ে নেওয়ার জন্য করছে। তাতে কী হবে, দেশ অন্ধকারে তলিয়ে যাবে! আমরা আশা করবো, যারা দেশের জন্য কাজ করবে তার জন্য আমরা প্রার্থনা করবো।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাই টেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক, প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. ওসমান গনি, রাবি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, রাজশাহী মহানগর ও রাবি ছাত্রলীগের নেতাকর্মী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।