ঢাকাশনিবার , ২২ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

নাটোর হবে তথ্য-প্রযুক্তির উত্তরাঞ্চলীয় হাবঃ পলক

অনলাইন ভার্সন
সেপ্টেম্বর ২২, ২০১৮ ৬:৩৩ অপরাহ্ণ
Link Copied!

নাটোর প্রতিনিধি: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার দেশে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান নিশ্চিতে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দেশের প্রথম ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’ নাটোরে স্থাপিত হয়েছে। ইতোমধ্যে, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে প্রশিক্ষণার্থীরা এখানে প্রশিক্ষণ নিতে উপার্জন শুরু করেছে। ভবিষ্যতে নাটোর হবে প্রযুক্তির উত্তরাঞ্চলীয় হাব।

শনিবার বিকেলে নাটোর শহরের কান্দিভিটুয়াস্থ পরিত্যাক্ত পুরাতন কারাগারে ৬ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’র নবনির্মিত ভবন উদ্বোধন পরবর্তী সুধী সমাবেশে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।
প্রতিমন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে দেশের বেকারত্ব দূরীকরণে প্রধান অবলম্বন হবে প্রযুক্তি খাত। এরই অংশ হিসেবে বর্তমানে দেশে বিভিন্ন প্রযুক্তিপণ্যের উৎপাদন ও বিপনণ শুরু হয়েছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে প্রযুক্তিপণ্যের অন্যতম রপ্তানীকারক হিসেবে আতœপ্রকাশ করবে।’

বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশরে ভবিষ্যত অর্থনীতি হবে ‘মেধানির্ভর’ ও ‘জ্ঞানভিত্তিক’ উল্লেখ করে পলক বলেন, ‘ সরকার দেশে প্রযুক্তি খাতে আরো বেশি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। প্রযুক্তিজ্ঞানে সমৃদ্ধ নতুন প্রজন্মই আগামীর বিশ্বে নেতৃত্ব দেবে। তাদের হাত ধরেই দেশের প্রযুক্তিভিত্তকি কর্মসংস্থান নিশ্চিত হবে।’

ভবিষ্যতে নাটোরে আইটি সেন্টারটির সম্প্রসারণে ৪৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী পলক মাদক ও জঙ্গিবাদ থেকে প্রশিক্ষণার্থীদের দূরে রেখে নিজের ও দেশের জন্য প্রযুক্তি শিক্ষাকে কাজে লাগানোর আহ্বান জানান।

জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে এসময় অনান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল ইসলাম শিমুল, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যাবস্থাপক হোসনে আরা বেগম, জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল হোসেন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এডভোকেট সিরাজুল ইসলাম প্রমুখ।

খবর২৪ঘণ্টা.কম/জেএন        

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।