ঢাকাশনিবার , ২২ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

আজ জাতীয় ঐক্যের সমাবেশ, যোগ দিচ্ছে বিএনপি

অনলাইন ভার্সন
সেপ্টেম্বর ২২, ২০১৮ ১০:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে যোগ দিতে পারে বিএনপি। শুক্রবার সন্ধ্যায় দুই পক্ষের বৈঠকে অংশ নেওয়া নেতারা এমন আভাস দিয়েছেন।
বিকল্পধারার সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর (বি. চৌধুরী) বারিধারার বাসায় এই বৈঠক হয়েছে। বৈঠকে বিএনপির পক্ষে নেতৃত্ব দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সন্ধ্যায় মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির নেতারা বদরুদ্দোজা চৌধুরীর বাসায় যান।
বৈঠকের একটি সূত্র জানিয়েছে, জাতীয় ঐক্য প্রক্রিয়ার শনিবারের সমাবেশ উপলক্ষে বি. চৌধুরীর সঙ্গে শুক্রবারের এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে আয়োজিত এই সমাবেশে প্রধান বক্তা হিসেবে বদরুদ্দোজা চৌধুরীর থাকার কথা রয়েছে। এই সমাবেশে বিএনপিকেও আমন্ত্রণ জানিয়েছেন ড. কামাল। সমাবেশে বিএনপির অবস্থান কী হবে এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ায় বিএনপি কীভাবে থাকবে এই বিষয়গুলো নিয়েই শুক্রবারে বৈঠকে আলোচনা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এক নেতা জানান, শনিবারের সমাবেশে তাঁরা যোগ দিতে পারেন। তবে সেখানে তাঁরা কী প্রক্রিয়ায় যাবেন, কোন পর্যায়ের নেতারা যাবেন বা কী বক্তব্য দেওয়া হবে, তা চূড়ান্ত হয়নি। দলীয় ফোরামে আলোচনা করে তা নির্ধারণ করা হবে।
মহাসচিব ছাড়াও বৈঠকে থাকা বিএনপি নেতাদের মধ্যে ছিলেন দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমেদ। এ ছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী। তবে কোনো পক্ষই বৈঠকে হওয়া আলোচনার বিষয়ে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে কিছু জানায়নি।
ধারণা করা হচ্ছে, জাতীয় ঐক্য প্রক্রিয়ার শনিবারের সমাবেশ থেকে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে বৃহত্তর ঐক্যের সূচনা হতে পারে। আসতে পারে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে সমন্বিত কর্মসূচিও। শনিবার বেলা তিনটায় ঢাকা মহানগর নাট্যমঞ্চে এ সমাবেশ হবে।

বিএনপি দীর্ঘদিন ধরে বর্তমান সরকারের বিরুদ্ধে একটি বৃহত্তর ঐক্য গড়ার চেষ্টা চালিয়ে আসছে। তারও আগে জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলেন ড. কামাল হোসেন। এই উদ্যোগকে বর্তমান পর্যায়ে নিয়ে এসেছে কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট।
শনিবারের সমাবেশে জামায়াতে ইসলামীকে বাদ দিয়ে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, নাগরিক সমাজের প্রতিনিধি ও পেশাজীবীদের আমন্ত্রণ জানানো হয়েছে। সমাবেশে বিএনপি ও বেশ কটি বাম দলের কর্মীদের বড় উপস্থিতি আশা করছেন সংশ্লিষ্টরা।

খবর২৪ঘণ্টা.কম/জেএন        

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।