ঢাকাসোমবার , ১০ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীতে চেকপোস্টে পুলিশের নজর মোটরসাইকেলের দিকে!

omor faruk
সেপ্টেম্বর ১০, ২০১৮ ৮:২৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীসহ সারাদেশেই অবৈধ ও অযান্ত্রিক যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু করেছে পুলিশ। অভিযানে অযান্ত্রিক ও অবৈধ যানবাহনকে ধরে ধরে মামলা দেওয়া হচ্ছে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে। আর বৈধ কাগজপত্র প্রদর্শনে ব্যর্থ হলে গাড়ীগুলোকে জব্দ করা হচ্ছে। বিশেষ করে গেল মাসে ট্রাফিক সপ্তাহ পালনের সময় থেকে এ অভিযান আরো জোরেসোরে শুরু হয়েছে। অভিযানগুলোতে সব ধরণের যানবাহন ধরে মামলা দেওয়ার কথা থাকলেও চেকপোস্টগুলোতে বেশির ভাগ সময় মোটরসাইকেল থামিয়ে গাড়ীর প্রয়োজনীয় কাগজপত্র, চালকের ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট আছে কিনা তা দেখা হচ্ছে। কোন কিছু ঘাটতি থাকলে মামলা দেওয়া হচ্ছে। কিন্ত সড়কে চলা অন্য যানবাহনগুলো থামিয়ে তাদের বৈধ কাগজপত্র চেক বা তাদের ড্রাইভিং লাইসেন্স আছে কিনা তা দেখা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

এ নিয়ে মোটরসাইকেল চালকদের মধ্যে এক ধরণের মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এ ছাড়া দিনের বেলাতেও নগরীর মধ্যে নির্মাণ সামগ্রী নিয়ে প্রবেশ করছে ট্রাক। সেই সাথে অযান্ত্রিক যানবাহনও নগরীর কাশিয়াডাঙ্গা, সিটি বাইবাস, বর্ণালী ও রেলগেট সড়ক দেদারসে ব্যবহার করছে। তারপরও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলেও স্থানীয়দের পক্ষ থেকে অভিযোগ রয়েছে। এসব অনিয়ন্ত্রিত যানবাহনের কারণেও প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। তারমধ্যে গত কয়েকদিন ধরে নতুন নিয়মে হেলমেট বিহীন চালককে তেল দেওয়া হচ্ছে না পেট্রোল পাম্প থেকে। দুর্ঘটনা এড়াতে পুলিশের পক্ষ থেকে এসব ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের এসব সহ সচেতনতামূলক কার্যক্রমে হেলমেট পরিহিত মোটরসাইকেল চালকের সংখ্যা পূর্বের থেকে অনেক বেড়েছে। বর্তমান সময়ে নগরীর অভ্যন্তরে হেলমেট ছাড়া খুব একটা বেশি আরোহীকে দেখা যায় না।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী মহানগরীর বিভিন্ন পয়েন্টের চেকপোস্টগুলোতে ট্রাফিক পুলিশ মোটরসাইকেল ছাড়া অন্য কোন যানবহনের কাগজপত্র খুব বেশি চেক করেন না। এ নিয়ে সাধারণ মানুষ ও মোটরসাইকেল চালকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। পুলিশ চেকপোস্টে শুধু রাস্তা দিয়ে যাতায়াতকারী মোটরসাইকেল চালকদের থামিয়ে গাড়ীর কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট আছে কিনা তা চেক করে। কিন্তু রাস্তা দিয়ে চলাচলকারী মাইক্রোবাস, ট্রাক, বাস, প্রাইভেট কার, ইমা, থ্রি-হুইলার, সিএনজি, টেম্পু, মিশুক সহ অন্য কোন যানবাহনের কাগজপত্র খুব বেশি দেখেন না বলে অভিযোগ উঠেছে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ নগরীর প্রবেশপথ ও গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে নিয়মিত চেকপোস্ট বসিয়ে যানবহনের কাগজপত্র দেখেন। নগরীর কাশিয়াডাঙ্গা মোড়, ভদ্রা, সিটি বাইপাস মোড়, রেলগেট, নওদাপাড়া মোড়, তালাইমারী মোড়, ফায়ার সার্ভিস মোড়, টিবিপুকুর মোড়, রাজশাহী চিড়িয়াখানা মোড়, কোর্ট ঢালান, কোর্ট স্টেশন মোড়ে প্রায় সময় চেকপোস্ট বসিয়ে যানবাহনের প্রয়োজনীয় কাগজপত্র দেখে পুলিশ। এ ছাড়া নগরীর অন্যান্য এলাকাগুলোতে পুলিশ চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজপত্র দেখে। চেকপোস্টেই পুলিশ মোটরসাইকেল ছাড়া অন্য যানবাহনের কাগজপত্র খুব বেশি চেক করে না। মোটরসাইকেল চালকদের পক্ষ থেকে আরো অভিযোগ রয়েছে, চেকপোস্টে পুলিশ কনস্টেবলরা মোটরসাইকেল আরোহীর সাথে খারাপ আচরণ করেন। অনেক সময় চড়াও হন বলে অভিযোগ রয়েছে।

সারিয়ুল নামের এক মোটরসাইকেল চালক অভিযোগ করে বলেন, গত কয়েকদিন আগে তিনি মোটরসাইকেল নিয়ে নগরীর সিটি বাইপাস এলাকা দিয়ে যাচ্ছিলেন। সেখানে পুলিশের চেকপোস্ট চলছিল। আমাকে থামার সংকেত না দিয়েই একজন পুলিশ কনস্টেবল এসে মোটরসাইকেল থেকে চাবি নিয়ে চলে যায়। পরে আবার তর্কে জড়িয়ে পড়ে অশোভন আচরণ করে। ওই রাস্তা দিয়ে প্রাইভেট কার ও মাইক্রোবাস বিনা বাধায় পার পেয়ে যাচ্ছে তাদের কাগজপত্র আছে কিনা তা চেক করা হয়নি। মাইনুল ইসলাম নামের আরেক মোটরসাইকেল চালক বলেন, দুর্ঘটনা এড়াতে পুলিশ যে যে পদক্ষেপ গ্রহণ করেছে সেগুলোকে স্বাগত জানাচ্ছি। কিন্ত সড়কে দুর্ঘটনার জন্য শুধু মোটরসাইকেল চালকরাই দায়ী না। সড়কে এখানো ফিটনেস বিহীন যানবাহন চলছে।

মোটরসাইকেলের কাগজপত্র চেক করার পাশাপাশি অন্য কোন যানবাহনের কাগজপত্র আছে কিনা তা চেক করা দরকার। অন্য যানবাহনগুলোও যাতে চেকপোস্টে মোটরসাইকেলের মতো থামিয়ে চেক করা সে জন্যে উর্দ্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করছি। শুধু তিনি নন তার মতো অনেক মোটরসাইকেল চালক মোটরসাইকেল ছাড়া রাস্তা দিয়ে চলাচলকারী অন্য যানবাহনগুলোরও কাগজপত্র চেক করার জন্য পুলিশের প্রতি অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও ট্রাফিক বিভাগের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ইফতে খায়ের আলম বলেন, চেকপোস্টে মোটরসাইকেলসহ সব ধরণের যানবাহনের প্রয়োজনীয় কাগজপত্র চেক করার নির্দেশনা রয়েছে। শুধু মোটরসাইকেল নয় তার সাথে বাস, ট্রাক, প্রাইভেট কার, মাইক্রোবাসসহ সব ধরণের যানবাহনের কাগজ চেক করা হয় চেকপোস্টে। অবৈধ যানবাহনগুলো নগরীর অভ্যন্তরে যাতে প্রবেশ না করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করা হবে।

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।