ঢাকামঙ্গলবার , ৬ নভেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

প্রয়োজনের সময় রক্ত যেখানে পাবেন…

Ea Shihab
নভেম্বর ৬, ২০১৮ ১১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা স্বাস্থ্য ডেস্কঃ

প্রতিবছর রক্তের অভাবে বহু মানুষ মারা যায়। বাংলাদেশে রক্তের অভাবে মানুষের মৃত্যুর হার ধীরে ধীরে কমতে শুরু করেছে। এর জন্য সবচেয়ে বড় ভূমিকা রাখছে দেশের তরুণ প্রজন্ম। রোগীদের রক্ত পাওয়া সহজতর করতে, রক্তদান সম্পর্কে মানুষের মাঝে ভুল ধারণা ও ভয় দূর করতে, তরুণ প্রজন্মকে রক্তদানে আগ্রহী করে তুলতে বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থা এবং এ প্রজন্মের তরুণেরা গড়ে তুলেছেন অনেক অনলাইন গ্রুপ, ফেসবুক গ্রুপ, ওয়েব।

প্রতিদিন রক্তে প্রয়োজনে প্লাটফর্মগুলো বড় ধরনের ভূমিকাও রাখছে। বাংলাদেশে রক্ত নিয়ে কাজ করছে এমন পাঁচটি ওয়েবসাইটের তথ্য তুলে ধরা হলো:

www.policebloodbank.gov.bd

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ‘রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেব জীবন ভরি’- এ শ্লোগানকে সামনে রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২০১০ সালের ১২ই ডিসেম্বর চালু করে ‘পুলিশ ব্লাড ব্যাংক’ এর কার্যক্রম।

কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগের ২য় তলায় স্থাপিত কার্যালয় থেকে পরিচালিত হচ্ছে ‘পুলিশ ব্লাড ব্যাংক’ যেখানে ফ্রিজিং ব্যবস্থা যথাযথ থাকায় রক্তের গুনগতমান অক্ষুন্ন থাকে। পুলিশ ব্লাড ব্যাংকে সংগৃহীত রক্ত পুলিশ, জনগন নির্বিশেষে সবাইকে সরবরাহ করা হয়।  প্রতিনিয়তই দেশের বিভিন্ন প্রান্তের  সরকারী ও বেসরকারী হাসপাতাল প্রয়োজনীয় রক্তের জন্য পুলিশ ব্লাড ব্যাংকে যোগাযোগ করে রক্ত সংগ্রহ করছে।

যারা পুলিশ ব্লাড ব্যাংকে রক্তদান করে তাদেরকে রেজিষ্ট্রেশন নম্বরসহ ব্লাড ব্যাংকের ডোনার কার্ড প্রদান করা হয়। মজুদ থাকা সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে ডোনার কার্ডধারী এবং তার আত্মীয় পরিজনরা প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করতে পারেন।এছাড়া এই ব্যাংকে রক্তদান করলে HIV(এইডস), HCB, HBSAg, সিফিলিস, ম্যালেরিয়া এ ৬টি রোগের ফ্রি টেষ্ট করতে পারেন রক্তদাতা।

www.donatebloodbd.com

‘নেই হারাবার কোনো ভয়, নতুন প্রাণের সঞ্চয়, নিজের রক্ত বইছে অন্যের শিরায়, মানবতার এইতো পরিচয়’- এমন স্লোগান চোখে পড়বে ওয়েবসাইটটি ভিজিট করলে। ডোনেটব্লাডবিডি রক্ত নিয়ে কাজ করছে ২০১৩ সাল থেকে। ডোনেটব্লাডবিডি রক্ত দাতা ও গ্রহীতাদের বড় অনলাইন প্লাটফর্ম। যাদের রক্ত দরকার, তারা এই ওয়েবসাইট ভিজিট করে রক্ত দাতা খুঁজে নিতে পারেন। যারা রক্ত দিতে আগ্রহী তারা নিজের রক্তে গ্রুপ দিয়ে নিজের নাম তালিকাভুক্ত করতে পারেন। ওয়েবসাইটটিতে বর্তমানে ৩৬শ’ ১৮ জন তালিকাভুক্ত রক্ত দাতা রয়েছেন। ডোনেটব্লাডবিডিতে গত সাড়ে চার বছরে ভিজিট হয়েছে প্রায় দেড় কোটি বার। দৈনিক ৫ হাজার মানুষ ওয়েবসাইটটি ভিজিট করে রক্ত দাতা খুঁজে নেন।

http://admitdoctors.com/blood.php?BloodGroup

রক্ত, ডাক্তার ও রোগীদের জরুরি অ্যাম্বুলেন্স সেবা নিয়ে কাজ করে অ্যাডমিট ডক্তরর্স ডটকম। ওয়েবসাইটটি যাত্রা শুরু করে ২০১৩ সালে। অ্যাডমিট ডক্তরর্স ডটকমে প্রায় দুই হাজার রক্ত দাতার তথ্য সংরক্ষিত রয়েছে। একজন আগ্রহী রক্তদাতা সাইটটিতে নিজের রক্তের তথ্য যুক্ত করতে পারবে। আর রোগীরা খুঁজে নিতে পারে প্রয়োজনীয় গ্রুপের রক্ত।

www.sandhani.org

১৯৭৭ সালে সন্ধানীর যাত্রা শুরু হলেও, ১৯৭৮ সালে ২ নভেম্বর প্রথম ঢাকা মেডিকেল কলেজে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম শুরু করে সন্ধানী। দেশের প্রায় সবগুলো সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে সন্ধানীর রক্তদান কার্যক্রম চালু রয়েছে। সন্ধানী ইদানিং অনলাইনেও বেশ সক্রিয়। সন্ধানীর ওয়েবসাইটে ২১টি ইউনিটের যোগাযোগের নম্বর দেওয়া রয়েছে, রক্ত গ্রহীতারা সহজেই কল করে প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করতে পারবেন। ওয়েবসাইটটিতে নিয়মিত রক্ত সম্পর্কিত সংবাদ আপডেট করা হয়।

www.badhan.org

‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ এই স্লোগান নিয়ে ১৯৯৭ সাল থেকে বাঁধন কাজ শুরু করলেও, সম্প্রতি অনলাইনে তারা বেশ সরব। রক্তদাতা ও রক্ত গ্রহীতা রেজিস্ট্রেশন করে বাঁধনের ওয়েবসাইট ভিজিট করতে হবে। কোন ডোনারের কখন রক্ত দেওয়ার সময় হবে, তা ওয়েবসাইটটি আপডেট দেখাবে। প্রয়োজনীয় রক্তের গ্রুপের ডোনারের সঙ্গে সহজেই রোগী/রক্ত গ্রহীতা যোগাযোগ করতে পারবে।

www.bfsbd.org

‘যখন, যেখানে রক্তের প্রয়োজন, আমরা আছি আপনার পাশে’ এই প্রতিপাদ্য নিয়ে ২০১৬ সালের ৫ মে যাত্রা শুরু করে এই ওয়েবসাইট। জরুরি রক্তের প্রয়োজনে যে কেউ ভিজিট করতে পারবে এই ওয়েব পোর্টালটি। এখানে রয়েছে বাংলাদেশের বড় বড় শহর-নগর হতে একেবারে প্রত্যন্ত অঞ্চলের জরুরি রক্ত সমস্যা সমাধানে কাজ করা ব্লাড ব্যাংক ও রক্তদাতা সংগঠনগুলোর নাম, ঠিকানা ও যোগাযোগ করার নম্বর সমুহ। এছাড়া রয়েছে বিভিন্ন রক্তদাতার রক্তদানের অভিজ্ঞতার কথা, রক্তদানের উপযুক্ততা ও উপকারিতা নিয়ে নানা তথ্য-উপাত্ত।

খবর২৪ঘন্টা / সিহাব

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।