ঢাকাবৃহস্পতিবার , ২৫ অক্টোবর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ডায়াবেটিসের চিকিৎসা ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে পাওয়া যাবে

Ea Shihab
অক্টোবর ২৫, ২০১৮ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা স্বাস্থ্য ডেস্কঃ

সারাদেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে ডায়াবেটিস নির্ণয়ে গ্লুকোমিটার স্ট্রিপ ক্রয় করতে যাচ্ছে সরকার। এজন্য অর্থ বিভাগের অপ্রত্যাশিত খাত থেকে ২২ কোটি ৪৯ লাখ ৪৫ হাজার টাকা স্বাস্থ্য অধিদফতরের অনুকূলে বরাদ্দ দেয়া হচ্ছে। এটি বাস্তবায়িত হলে দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে বিনা পয়সায় ডায়াবেটিস নির্ণয় ও চিকিৎসাসেবা দেয়া যাবে। অর্থ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বাজেট অধিশাখার যুগ্ম সচিব ড. মো. এনামুল হক স্বাক্ষরিত অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব বরাবর গত ১৮ অক্টোবর পাঠানো এক পত্রে, গ্লুকোমিটার স্ট্রিপ ক্রয়ের জন্য ২২ কোটি ৪৯ লাখ ৪৫ হাজার টাকা অর্থ বরাদ্দ প্রদানের জন্য অনুরোধ করা হয়।

এর আগে, স্বাস্থ্য অধিদফরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. আবুল হোসেন খান গত ৯ নভেম্বর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বরাবর লিখিত এক চিঠিতে বলেন, বর্তমানে সারাদেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। এসব ক্লিনিকে নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) অপারেশনাল প্লান (ওপি) কর্তৃক গ্লুকোমিটার সরবরাহ করা হয়েছে। কিন্তু উক্ত কমিউনিটি ক্লিনিক সমূহে গ্লুকোমিটার স্ট্রিপ পর্যাপ্ত পরিমাণ সরবরাহ করা হয়নি।

বর্তমানে নন-কমিউনিকেবল ডিজিজ বাংলাদেশসহ সারাবিশ্বে একটি অন্যতম প্রধান স্বাস্থ্য সমস্যা, যার মধ্যে ডায়াবেটিস অন্যতম। বাংলাদেশের প্রায় এক তৃতীয়াংশ মানুষ যাদের বয়স ৪০-ঊর্ধ্ব, ডায়াবেটিস রোগে ভুগছেন এবং ঝুঁকির মধ্যে আছেন।

খবর২৪ঘন্টা / সিহাব

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।